বিশেষ প্রতিনিধি (লন্ডন)

২৭ এপ্রিল, ২০১৫ ২০:৪৮

‘কাফেরদের’ শিরচ্ছেদের ঘোষণা : যৌন জেহাদে অংশ নেওয়া তিন তরুণী এখন কী করছে?

কিছুদিন আগে সিরিয়াতে দুই বাংলাদেশী বংশদ্ভুত মেয়ে শামিমা বেগম এবং খাদিজা সুলতানা  এবং আরও এক সোমালিয়ান বংশোদ্ভুত মেয়ে আমিরাসহ তিন ব্রিটিশ টিনেজারের পালিয়ে যাওয়ার কাহিনী সবার নিশ্চই মনে আছে? সিরিয়াতে তারা কী করছে এখন?

সোমবার তাদেরই একজন আমিরা তার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার থেকে ছবিসহ এক টুইট বার্তায় তাদের নতুন জীবন, অবস্থান এবং কর্মকান্ড নিশ্চিত করেছে।

আমিরার টুইট বার্তা ছিলো 'Takeaway food... now I wanna behead some kafirs' যার ভাবানুবাদ করলে এই দাড়ায়- খাবার খাওয়া শেষ এখন আমি কিছু  কাফেরদের শিরচ্ছেদ করতে চাই।

সিরিয়ায় যৌন জেহাদে অংশ নেওয়া এবং জিহাদে অংশগ্রহণ করার  উদ্দেশ্যে গত ১৬ই ফেব্রুয়ারী পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন এলাকা থেকে ঘর ছাড়া আমিরা আবাসী(১৫) শামিমা বেগম (১৫) এবং খাদিজা সুলতানা  (১৬) বর্তমানে সিরিয়ার রুক্কা এলাকায় বসবাস করছে বলে জানা গেছে।

লন্ডন ছেড়ে যাওয়ার দুই মাস পরে আমিরা টুইটারের মাধ্যমে তার নতুন জীবনের অবস্থান জানান দেন।  যেখানে ছবিতে দেখা যায় আমিরা এবং তার আরও দুই টিনেজ জিহাদী বান্ধবীর সাথে রাতের খাবার খাচ্ছে।
 
আমিরার টুইটার একাউন্টে নিজের নাম দিয়েছে “Bintt Abbas” এবং ছবি সহ আরো একটি টুইটার পোস্টে সে লেখে 'dawla takeaway w/ @um_ayoub12' 

যার অর্থ সে “um_ayoub12” নামের আরও একজন জিহাদির সাথে দালওয়া’র খাবার খাচ্ছে। “দালওয়া” হচ্ছে আইসিসের অন্য নাম যদিও তারা আইসিস নামে বিশ্বব্যাপী পরিচিত।

অনুসন্ধানে জানা গেছে “um_ayoub12” হচ্ছে আরেকজন ষোল বছরের টিনেজার মেয়ে জিহাদী’র টুইটার একাউন্ট। সেও একজন পশ্চিমা জিহাদী যে ইউরোপ থেকে অন্য জিহাদীদের মত আইসিসে যোগ দিতে সিরিয়া এসেছে  যে এই বছরের প্রথমদিকে তার টুইটার থেকে কাফের দের শিরচ্ছেদ করার ঘোষণা দিয়েছিলো।

পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন থেকে আইসিসে যোগ দেওয়া ওপর দুই তরুণী খাদিজা সুলতানা এবং শামিমা বেগম।

উল্লেখ্য, ঐ তিন কিশোরীই বাংলাদেশী অধ্যুষিত পূর্ব লন্ডনের বেথনাল গ্রীন একাডেমী স্কুলের ছাত্রী। তবে, এই ঘটনা পূর্ব লন্ডনের বাঙালী মুসলমান কমিউনিটির মধ্যে ব্যাপক উদ্বেগ তৈরি করেছে বলে জানিয়েছেন মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের উপদেষ্টা আব্দুল বারি। ব্রিটেন থেকে ইতিমধ্যেই প্রায় ৫০০ ছেলেমেয়ে জিহাদে অংশ নিতে মধ্যপ্রাচ্যে গেছে বলে জানা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত