লন্ডন সংবাদদাতা

০৩ মে, ২০১৫ ০৪:১২

জনমত জরিপে এগিয়ে আছেন টিউলিপ সিদ্দিকী

ব্রিটেনের আসন্ন নির্বাচনে জনমত জরিপে বেশ ভালোভাবে এগিয়ে আছেন টিউলিপ সিদ্দিকী। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে। টিউলিপ জয়ী হলে তিনিও আরেক বাংলাদেশি রুশনারা আলীর মতো ব্রিটেনের সংসদে যোগ দেবেন।

ব্রিটেনের ৭ মে’র আসন্ন সাধারণ নির্বাচনকে ঘিরে ১ মে একটি জনমত জরিপ প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, এবারকার নির্বাচনে যে ৭২টি মার্জিনাল আসন রয়েছে, তা থেকে ৪০টি মার্জিনাল আসন কনজারভেটিভের কাছ থেকে লেবার দল নিয়ে নিতে পারে।

২০১০ সালে কনজারভেটিভ সেই ৭২টি মার্জিনাল আসনের মধ্যে ২০টি আসনে মাত্র ৪.১ ভাগ বেশি ভোটে জয়ী হয়েছিলো। ১ মে’র লর্ড অ্যাশক্রফট জরিপে জানা গেছে, কনজারভেটিভ থেকে লেবারের মার্জিনাল ব্যবধান ২.৭ পার্সেন্ট হতে পারে।

বাকিগুলোতে ২০১০ সালে কনজারভেটিভ ছিলো ২.৫৫ পার্সেন্ট এগিয়ে, সেই জায়গায় নতুন জরিপে দেখা গেছে লেবার ৪.৫ পার্সেন্ট এগিয়ে রয়েছে।

নির্বাচনের আর মাত্র ৫দিন বাকি। এই অবস্থায় ইয়ুগভ, মোরিস, পপুলাস জরিপ পরিচালনাকারি প্রতিষ্ঠানগুলো প্রতিদিনই জরিপ করছে। গার্ডিয়ানের জরিপে ১ মে কনজারভেটিভ সারাদেশে শতকারা ৩ ভাগ এগিয়ে। গত তিন দিন আগেও লেবার শতকরা ১ ভাগ এগিয়ে ছিলো।

জনমত জরিপের ক্ষেত্রে সুইং ভোট এবং মার্জিনাল আসনের জরিপ প্রায় নির্ভুলভাবে করে থাকেন অ্যাশক্রফট পুল। ১ মে’র সিটি এম এ লর্ড অ্যাশক্রফটের জরিপ নিয়ে বিস্তারিত সিটি ডেস্কে আলোচিত হয়েছে।

এই জরিপে বলা হয়েছে এবারের নির্বাচনে যে ৭২টি মার্জিনাল আসন রয়েছে, সেখান থেকে ৪০টি আসনে লেবার জয়ী হবার সম্ভাবনা রয়েছে। আর এই ৪০টি আসনের মধ্যে বাংলাদোশি বংশোদ্ভূত হ্যাম্পস্ট্যাড-কিলবার্ণ আসনের লেবার দলের টিউলিপ সিদ্দিকী এবং ইলিং সেন্ট্রাল এক্টন আসনের লেবার দলের ডঃ রূপা আশা হক অল্পসংখ্যক মার্জিন ভোটে জয়ী হবেন। জরিপে এমন ওঠে এসেছে।

শুধু এই জরিপ নয়, অন্যান্য সকল জরিপেও প্রায় একই রেজাল্ট এসেছে। লেবার দলের সব চেয়ে সেইফ (নিরাপদ) সিট বেথনাল গ্রিন বো আসনের রুশনারা আলী জয়ী হবেন- শুধু আনুষ্ঠানিকতা বাকি। সব জরিপেই বিপুল ভোটে রুশনারা আলীর এগিয়ে যাবার বার্তা রয়েছে।

রুশনারার সাথে টিউলিপ এবং রূপাও জয়ী হচ্ছেন- এটাও এখন বাস্তবে রূপ নিতে যাচ্ছে বলে সম্ভাবনা সৃষ্টি হচ্ছে। লেবার দলের নেতা মিলিব্যান্ড নিজেও এই দুজনের আসনে ক্যাম্পেইন করেছেন। এই দু’জন নির্বাচনে ভালো রেজাল্ট করবেন এমন ইঙ্গিত সবদিকেই।

দলীয় প্রধান সাধারণত সেই সব আসনে ক্যাম্পেইনে যান, যেখানে তারা জানেন প্রার্থী জয়ী হবেন। অপরদিকে, দিকে এই দুই আসনে প্রচারের জন্য কনজারভেটিভ প্রার্থীদের পক্ষে ডেভিড ক্যামেরন এখনো যাননি।

হয়তো ব্রিটেনের আগামী সংসদে রুশনারা আলীর পাশাপাশি টিউলিপ সিদ্দিকী এবং রূপাকেও দেখা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত