বশির আহমদ জুয়েল, মন্ট্রিয়ল, কানাডা

২০ এপ্রিল, ২০১৭ ১২:৩০

কানাডার মন্ট্রিয়লে বৈশাখী মেলা ২২ এপ্রিল

এসেছে বৈশাখ মেতেছে বাঙালি। মা মাটি আর মাতৃভূমি থেকে দূরে থেকেও বৈশাখী আয়োজনে থেমে নেই বিশ্ব বাঙালি। বাংলার সাহিত্য-সংস্কৃতি আর কৃষ্টিকে বিশ্বময় তুলে ধরতে চলছে নানা আয়োজন। বৈশাখী মেলা আর উৎসবে উৎসবে বিশ্বজুড়ে গড়ে উঠে টুকরো টুকরো বাংলাদেশ।

তাই প্রতিবারের মতো এবারেও বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়ল, কানাডার সাফল্যের ২০ বছরে আয়োজন করেছে বৈশাখী মেলার।

২২ এপ্রিল (শনিবার) দিনব্যাপী অনুষ্ঠিতব্য মেলায় থাকবে নানা আয়োজন। কানাডার মন্ট্রিয়ল সিটির ৪১৯ সেন্ট রক পার্ক এক্সেটেশন হলে আয়োজন করা হয়েছে এ মেলার। মেলায় থাকবে বাংলা ও বাঙালিয়ানাময় নানা স্টল।

এসোসিয়েশনের সাংস্কৃতিক সম্পাদক শাকিল আহমেদ পিয়াস জানান , বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়ল বিশ বছর ধরেই বাঙালি জাতির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিদেশের মাটিতে বাঙালির ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যেই ভিন্ন ভিন্ন আয়োজন করে থাকে। পৃথিবী জুড়েই বাঙালির অবস্থান এখন অনেক এগিয়ে। মধ্যপ্রাচ্য থেকে শুরু করে পশ্চিমা দেশগুলোতেও বাঙালিদের সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। কানাডার বিভিন্ন সিটিতেও অনেক অনুষ্ঠান হচ্ছে। আমরা প্রতিটি অনুষ্ঠানের সাফল্য কামনা করছি।

তিনি আরো বলেন, আমরা বিশ্বের যে প্রান্তেই থাকি প্রথমত আমরা বাঙালি। কাজেই মেলায় থাকছে বাঙালি সবকিছু। বাংলা খাবার, শাড়ি, গহনা, বাংলা পোশাক, পান্তা ইলিশ ছাড়াও অনেক কিছু।

অনুষ্ঠানমালায় থাকছে, বিকেল সাড়ে ৪টায় বৈশাখী র‍্যালী, সাড়ে ৫টায় মেলার সকল স্টলে আয়োজকদের শুভেচ্ছা বিনিময়, সাড়ে ৬টায় শুরু হবে বৈশাখী কনসার্ট। কনসার্টে যোগ দিতে বাংলাদেশ থেকে আসছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী হৃদয় খাঁন, সেলিনা আক্তার চুমকি ও আজিজুর রহমান টিংকু। অতিথি শিল্পী ছাড়াও কনসার্টে গান পরিবেশন করবে কানাডায় বসবাসরত শিল্পী ও তাদের সংগঠন। একক ও দলীয় পরিবেশনায় উঠে আসবে বাঙালির মনজুড়ানো সব গান। এমনটিই প্রত্যাশা আয়োজকদের। শিশুশিল্পীর গান ও নৃত্য পরিবেশনা দিবে আনন্দ আয়োজনে ভিন্ন মাত্রা।

এছাড়াও মেলায় আগত দর্শকদের জন্য আয়োজন করা হয়েছে র‍্যাফেল ড্র'র। বিজয়ীরা পাবেন পুরস্কার। মেলায় দল মত নির্বিশেষে সকলের উপস্থিতি ও সার্বিক সহযোগিতা কামনা করেছেন এসোসিয়েশনের সভাপতি দেওয়ান মনিরুজ্জামান ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত