সিলেটটুডে ডেস্ক

২৬ জুন, ২০১৯ ০০:০৬

নিউইয়র্কের নর্থ ব্রঙ্কসে ঐতিহ্যবাহী রয়েল বেঙ্গল পথমেলা

নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত নর্থ ব্রঙ্কসে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী রয়েল বেঙ্গল পথমেলা।

রোববার বাংলাদেশী কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের উদ্যোগে এবং বাংলাদেশি-আমেরিকান কমিউনিটির কাউন্সিলের সহায়তায় আয়োজিত স্মরণকালের এ পথ মেলায় নেমেছিল মানুষের ঢল।

নর্থ ব্রঙ্কসের ২০৪-২০৫ স্ট্রিটের জমজমাটে মেলা মাতিয়ে রাখে দেশ-প্রবাসের জনপ্রিয় শিল্পীরা। দিনব্যাপী শিল্পীদের জমকালো পরিবেশনা উপভোগ করেন মেলায় আসা হাজারো দর্শক।

বাঙালি সংস্কৃতি আর দেশীয় পণ্যের জয়গানের মধ্য দিয়ে এ মেলা এ দিন দুপুর থেকে শুরু হয়ে চলে সন্ধ্যে ৭টা পর্যন্ত।

দুপুর আড়াইটায় স্থানীয় কংগ্রেসম্যান এডরিয়ান এসপিনাল, নিউইয়র্ক স্টেট জামাল বেইলি, এসেম্বলিওম্যান নেতিশা ফার্নান্ডেজ, কাউন্সিল মেম্বার জিফরী, এটর্নি এলন ক্যাস, এটর্নি ব্রুশ ফিসার, নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের ব্রঙ্কসের ৫২ প্রিসেনক্ট’র ডেপুটি ইন্সপেক্টর থমাস আলপস, বাংলাদেশি কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের সভাপতি সিরাজুল ইসলাম খান, সাধারণ সম্পাদক মঞ্জুর চৌধুরী জগলুল, ইভেন্ট কমিটির আহ্বায়ক মো. আব্দুর রহিম ও সদস্য সচিব বোরহান উদ্দিনসহ সংগঠনের কর্মকর্তা ও অন্যান্য অতিথিদের সাথে নিয়ে বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশি-আমেরিকান কমিউনিটি কাউন্সিলের প্রেসিডেন্ট আইনজীবী মোহাম্মদ এন মজুমদার।

এ সময় মোহাম্মদ এন মজুমদার বলেন, ২০১২ সালে ঐতিহ্যবাহী রয়েল বেঙ্গল পথমেলার যাত্রা শুরু হয়। মেলার নামটিও তার দেয়া।

তিনি বলেন, প্রবাসে বাঙালি সংস্কৃতি আর দেশীয় পণ্যকে মূলধারায় তুলে ধরার প্রয়াসে এ মেলা এ বিরাট ভূমিকা রাখছে। নতুন প্রজন্মের সাথেও সেতুবন্ধন তৈরি করছে।

উদ্বোধনী পূর্বে একটি বর্ণাঢ্য প্যারেড মেলা এলাকা প্রদক্ষিণ করে। প্যারেডের গ্র্যান্ড মার্শাল ছিলেন এটর্নি এলন ক্যাস। এ সময় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি প্যারেডে অংশ নেন।

উদ্বোধনের পর সময়ের সাথে মেলায় বাড়তে থাকে প্রবাসীদের ভিড়। একদিকে কেনা-কাটা, হৈ-হুল্লোড়, অন্যদিকে স্টেজ মাতিয়ে রাখেন বরেণ্য শিল্পী রিজিয়া পারভীন, কালা মিয়া, শাহ মাহবুব, তানভীর শাহীন, রোকসানা মির্জাসহ স্থানীয় শিল্পীরা।

আয়োজকরা জানান, আমেরিকায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মসহ মূলধারার কাছে বাঙালি সংস্কৃতি ও দেশীয় পণ্যকে তুলে ধরার প্রয়াসে নিউইয়র্কে বাঙালি অধ্যুষিত নর্থ ব্রঙ্কসে গত ৬ বছর ধরেই ব্যাপকভাবে আয়োজিত হয়ে আসছে এ পথ মেলা। এবার ছিল তাদের ৭ম আয়োজন। রোববার ছুটির দিন হওয়ায় মানুষের পদভারে মুখরিত ছিল পুরো পথমেলা। পরিবার-পরিজন নিয়ে প্রবাসী বাংলাদেশীরা উপভোগ করতে আসেন পথমেলার নানা পরিবেশনা। মেলায় স্থাপিত বিশাল মঞ্চে দেশ ও প্রবাসের জনপ্রিয় শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা মাতিয়ে রাখে আগত দর্শক শ্রোতাদের। দেশ প্রবাসের স্বনামখ্যাত শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনায় মাতোয়ারা ছিলেন প্রবাসীরা। শুধু বাংলাদেশিই নয়, মেলায় ভিনদেশীদের উপস্থিতিও ছিল বেশ লক্ষণীয়।

দিনব্যাপী এ মেলায় বাংলাদেশি মালিকানার বিভিন্ন পোশাক-প্রসাধনসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশি প্রবাসীরা পরিবার-পরিজন নিয়ে ছুটে আসেন পথমেলায়। পুরো মেলা প্রাঙ্গণ ছিল বর্ণিল, উৎসবমুখর। সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি মেলায় ছিলো মুখরোচক খাবার আর পণ্য, পোশাক-পরিচ্ছদ, প্রসাধনসহ হরেক রকমের স্টল। ছিল কেনাবেচার ধূম। পণ্য ও প্রসাধন স্টলে ছিল অনেক ভিড়। মেলায় ছিলো আকর্ষণীয় র‌্যাফেল ড্রও। সবশেষে র‌্যাফেল ড্র বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

মেলা চলাকালে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন কংগ্রেসম্যান এডরিয়ান এসপিনাল, নিউইয়র্ক স্টেট এসেম্বলিওম্যান নেতিশা ফার্নান্ডেজ, বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ, মামুনস টিউটোরিয়ালের প্রিন্সিপাল শেখ আল মামুন, বাংলাদেশি-আমেরিকান কালচারাল এসোসিয়েশনের সভাপতি আব্দুল হাসিম হাসনু, বাংলাদেশি কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের সভাপতি সিরাজুল ইসলাম খান, সাধারণ সম্পাদক মঞ্জুর চৌধুরী জগলুল, সহসভাপতি শেখ দিলদার হোসেন ও আবদুর রহিম বাইস, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন, ইভেন্ট কমিটির আহ্বায়ক মো. আব্দুর রহিম ও সদস্য সচিব বোরহান উদ্দিন, যুগ্ম আহ্বায়ক ফয়সল আবেদিন সেলিম ও আসাদুজ্জামান, যুগ্ম সদস্য সচিব আনোয়ার হোসেন ও আবদুল আলিম, প্রধান সমন্বয়কারী নজরুল হক ও আবদুল গাফ্ফার চৌধুরী খসরু, সমন্বয়কারী শাখাওয়াত আলী, মেলার টাইটেল স্পন্সর লংজিভিটি হেলথ সার্ভিসের কর্ণধার রুকন হাকিম, সিপিএ আহাদ আলী, কমিউনিটি এক্টিভিস্ট হাসান আলী, লুৎফর রহমান হেলাল, সৈয়দ সিদ্দিকুল হাসান, তোজাম্মেল হোসেন, জুয়েল আহমেদ, জুবের আহমদসহ কমিউনিটির উল্লেখযোগ্য নেতৃবৃন্দ।

সাংবাদিক আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় মিডিয়া ব্যক্তিত্বের মধ্যে ছিলেন পরিচয় সম্পাদক নাজমুল আহসান, বাঙালি সম্পাদক কৌশিক আহমেদ, সাপ্তাহিক বাংলা পত্রিকা ও টাইম টিভির সিইও আবু তাহের, ইউএসএনিউজঅনলাইনডটকম এবং সাপ্তাহিক জনতার কন্ঠের সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম প্রমুখ।

অনুষ্ঠানে কমিউনিটিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকার জন্য আয়োজক বাংলাদেশি কমিউনিটি অব নর্থ ব্রঙ্কসের কর্মকর্তাসহ বিভিন্ন ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়।

মেলার মেলার টাইটেল স্পন্সর ছিল লংজিভিটি হেলথ সার্ভিস, গ্র্যান্ড স্পন্সর লি রয় ফার্মেসি, সিলভার স্পন্সর ছিল ওয়েল কেয়ার।

আপনার মন্তব্য

আলোচিত