মাহমুদুল হাসান রুবেল, মন্ট্রিয়ল থেকে

৩১ আগস্ট, ২০১৫ ১৫:০১

৬ সেপ্টেম্বর মন্ট্রিয়লে ‘ভোরের আলো বাংলা মেলা’

বহুজাতিক সংস্কৃতির শহর মন্ট্রিয়লে কানাডা থেকে প্রকাশিত সাপ্তাহিক ভোরের আলো’র উদ্যোগে অনুষ্ঠিতব্য বাংলা মেলাকে কেন্দ্র করে সাজ সাজ রব।

আগামী ৬ সেপ্টেম্বর রবিবার লং উইকেন্ডে মন্ট্রিয়লের কার্বস ও লিয়েজের কর্ণারে অবস্থিত পার্ক হওয়ার্ডে অনুষ্ঠিত হবে সারাদিনব্যাপী এ মেলা। এ মেলা নিয়ে প্রবাসী বাঙালিদের মধ্যে উৎসবমূখর পরিবেশের সৃষ্টি হয়েছে। কারণ বাংলা মেলা প্রবেশে দর্শকদের কোন প্রকার এন্ট্রি ফি প্রদান করতে হবে না এবং মেলায় বাচ্চাদের বিনোদনের জন্য বিভিন্ন রকম রাইডস রয়েছে যা সম্পূর্ণ ফ্রি।

বিভিন্ন রকমের দেশী পণ্যের দোকানের পাশাপাশি পিঠা এবং খাবারের স্টল থাকছে। স্থানীয় এবং আমন্ত্রিত শিল্পীদের নিয়ে থাকছে আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলা মাতাতে আসছেন ক্লোজআপ-১ খ্যাত রুমি, বাউল শিল্পী জুবায়ের টিপু, তাহমিনা শহীদ, অনুজা দত্ত, সোমা চৌধুরী, ইলমা খন্দকার পরিবেশন করবেন বাংলা গান। নৃত্য পর্বে থাকছেন কাত্যায়ণী অধিকারী, সুদেঞ্চা মৌলিক, রঙিলা ড্রান্স ট্রুপ, সামিয়া আমান, পূর্ণা হালদার ও তার গ্রুপ।

কানাডা ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত ও মেলার উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করবে মন্ট্রিয়লের সরগম মিউজিক একাডেমির শিক্ষার্থীগণ।

‘ভোরের আলো বাংলা মেলা’র উদ্বোধনী সঙ্গীত লিখেছেন গীতিকার ইশতিয়াক আহমেদ এবং সুর করেছেন কন্ঠশিল্পী লুৎফর হাসান। বাড়তি হিসেবে থাকছে কৌতুক অভিনেতা শহীদ উদ্দিন এবং যাদুশিল্পী পরিতোষ বড়ুয়ার পরিবেশনা।

বহুমাত্রিক এ সাংস্কৃতিক অনুষ্ঠানকে রঙিন করে তুলতে পুরো মাঠ জুড়ে লেজার শো’র ব্যবস্থা থাকছে।

আগামী ১৯ অক্টোবর কানাডার জাতীয় নির্বাচন। তাই মন্ট্রিয়ল থেকে নির্বাচনে অংশগ্রহণকারী বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা হাজির থাকবেন বাংলাদেশীদের মন জয় করতে।

বাংলা মেলার আরেকটি বিশেষ দিক হচ্ছে বইমেলা। কানাডার বিভিন্ন প্রদেশ থেকে কবি, লেখক, সাহিত্যিক ও প্রকাশকরা অংশ নেবেন এ বইমেলায়। বেশ কিছু সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের স্টল থাকবে।

বাংলামেলায় আরও থাকছে আকর্ষণীয় র‍্যফেল ড্র। মন্ট্রিয়ল-ঢাকা-মন্ট্রিয়ল বিমান টিকেট থাকছে প্রথম পুরষ্কার হিসেবে। তাই বলা যায় পুরো মেলাটি প্রবাসীদের মিলনমেলায় পরিণত হবে। সে সাথে মন্ট্রিয়লের বিভিন্ন জাতি গোষ্ঠীর মানুষগণ নতুন করে পরিচিত হবেন উৎসবপ্রিয় বাঙালিদের সংস্কৃতির সাথে।

বাঙালি সংস্কৃতি, সঙ্গীত, খাবার, নৃত্যের সাথে কানাডার মানুষের সামনে তুলে ধরার উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছেন ভোরের আলো বাংলা মেলা’র আয়োজকগণ। আর এ মেলাকে সফল করার জন্য শতাধিক স্পন্সর প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। তার মধ্যে প্রধান স্পন্সর হচ্ছে টিম হর্টন্স, ফ্লাই অন ট্রাভেল এজেন্সি এবং ইউরোভাল ইলেক্ট্রিক।

আপনার মন্তব্য

আলোচিত