এনায়েত হোসেন সোহেল, প্যারিস, ফ্রান্স থেকে

২৬ সেপ্টেম্বর, ২০১৫ ১১:০৭

ফ্রান্সে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল আযহা উদযাপিত

উৎসব, আনন্দ আর যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বৃহস্পতিবার ফ্রান্সে উদযাপিত হল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। ঈদ উপলক্ষে বাংলাদেশ অধ্যুষিত এলাকাগুলোতে ছিল অনেকটাই স্বদেশী ঈদের আমেজ।

ভোরবেলা থেকেই বাংলাদেশী প্রবাসীরা দলে দলে আসতে থাকেন বাংলাদেশ কমিউনিটির মসজিদগুলোতে । ফ্রান্সে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ২টি মসজিদ এবং একটি জিমনেশিয়ামে আয়োজন করা হয় ঈদুল আযহার জামাত।

ঈদের প্রধান প্রধান জামাত অনুষ্ঠিত হয় অভারভিলা বাংলাদেশী জামে মসজিদ,বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার ও মেট্টো হোশ জিমনেশিয়ামে। এ সকল মসজিদগুলোতে পর্যায়ক্রমে সকাল ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ঈদের জামাত অনুষ্ঠিত হয় ! ঈদের জামাতে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল। মহিলাদের অংশগ্রহণ ও ছিল চোখে পড়ার মতো। 

ওভারভিলা বাংলাদেশ জামে মসজিদে ৫টি ঈদের জামাতে ইমামতি করেন যথাক্রমে ইমাম ম আব্দুস শহীদ, মৌলানা নুরুল ইসলাম, হাফিজ ওয়াহিদুর রহমান, হাফিজ আবদাল ও হাফিজ জাহাঙ্গীর হোসেন। 

এদিকে বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টারে বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত। ৩টি জামাতে অনুষ্ঠিত নামাজে ইমামতি করেন শায়েখ রেদওয়ান রেজহার, আহমদুল ইসলাম ও বেলাল আহমদ। মেট্রো হুশের জিমনেশিয়ামে ঈদের কুতবা ও নামাজে ইমামতি করেন মাওলানা বদরুল ইসলাম। এর আগে ঈদের তাৎপর্য তুলে ধরে মসজিদগুলোতে বয়ান পেশ করেন ইমামগণ।

ঈদের জামাত গুলোতে নামাজ আদায় করেন ও উপস্থিত ছিলেন পন্থ্যা মেট্রো হোশের মেয়র জো কার্তিনি, বাংলাদেশ দুতাবাস ফ্রান্সের উর্ধ্বতন কর্মকর্তা হজরত আলী খান, আয়েবা মহাসচিব কাজী এনায়েতুল্লাহ, ইয়থ ক্লাবের সাধারণ সম্পাদক টিএম রেজা, ফ্রান্স আওয়ামীলীগের বেনজির আহমদ সেলিম, আবুল কাশেম, এম এ কাশেম, ওয়াহিদ বার তাহের, আব্দুল্লাহ আল বাকি, সালেহ আহমদ চৌধুরী, দেলোয়ার হোসেন কয়েছ, কামরুল হাসান বকুল, শাহীন আরমান চৌধুরী, আশরাফুল ইসলাম, মাসুম হায়দার, সেলিম ওয়াদা সেলু, ফয়সল উদ্দিন, বিএনপির সৈয়দ সাইফুর রহমান, এম এ তাহের, খান জালাল, জুনেদ আহমদসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংবাদিক মান্নান আজাদ, প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির, সাধারণ সম্পাদক এনায়েত হোসেন সোহেল,সাংগঠনিক সম্পাদক লুত্ফুর রহমান বাবু ,কোষাধ্যক্ষ ফেরদৌস করিম আখনজি, সহ সাধারণ সম্পাদক মাম হিমু, সৈয়দ সাহিল, প্রচার সম্পাদক নয়ন মামুন ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। বড়দের পাশাপাশি ছোট শিশুদের ভিড় ছিল এবার প্যারিসের বাংলাদেশী ঈদ জামাতগুলোতে  লক্ষণীয়।

ঈদের জামাতের পর বাংলাদেশিসহ বিশ্বের অন্যান্য দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। ঈদের প্রতিটি জামাতে বাংলাদেশ ও মুসলিম উম্মাহর জন্যে বিশেষ দোয়া করা হয়।

ফ্রান্সের অন্যান্য প্রধান শহর তুলুজ, মার্সেই, লিল প্রভৃতি শহরেও বাংলাদেশি মুসলমানদের উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উৎসব করেছে।

আপনার মন্তব্য

আলোচিত