সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৬ ২৩:২৪

কাকতাড়ুয়ার সেরা ফটোগ্রাফার হলেন তুষার, মৌসুম ও আব্দুর রহমান

স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়া পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজন করেছিলো “বৈশাখী ফটোগ্রাফিক কনটেস্ট। প্রতিযোগিতায় বিচারকদের দৃষ্টিতে সেরা তিন ফটোগ্রাফার নির্বাচিত হয়েছেন আমানত শিকদার তুষার, মৌসুম ধর এবং আব্দুর রহমান।

কুড়িগ্রামের ছেলে তুষারের ছবির ক্যাপশন ছিলো বৈশাখী পরী। পহেলা বৈশাখে এক শিশুর বৈশাখী সাজ দিয়ে তিনি ছবিটি তুলেছিলেন। তুষার কানাডিয়ান হাই কমিশনের সাবেক কর্মকর্তা।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলের ছেলে মৌসুমের ছবির ক্যাপশন ছিলো অস্পৃশ্য পরী। সাদাকালো করা ছিন্নমূল বালিকা রঙিন একটি চড়কি নিয়ে দাঁড়িয়েছিলো।

ছবিটি প্রসঙ্গে মৌসুম বলেন, “ছবিটির ক্যাপশনে অস্পৃশ্য যোগ করলাম কেননা ছবির জন্যে ভাল সাবজেক্ট বা লোক দেখানো আবেগ কুড়ানো ছাড়া এদের কেউ দেখে না, খুব সম্ভব আমিও না। কিন্তু মজার ব্যাপার হচ্ছে এতে এদের কিছুই যায় আসে না কারণ বৈশাখ এদের কাছে যথারীতি আরেকটি দিন ছাড়া আর কিছুই না। বৈশাখ- সে তো বাবুদের”। মৌসুম সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে অনার্স কোর্স সম্পন্ন করে বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে জেনেটিক্স ও প্ল্যান্ট ব্রিডিং এ মাস্টার্স কোর্স করছেন।

আব্দুর রহমান রাজশাহীর ছেলে। তিনি ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি সায়েন্স অনুষদে অধ্যয়ন করছেন। আব্দুর রহমানের ছবির ক্যাপশন ছিলো গ্রামের বর-বধূ। বাকৃবির বৈশাখী চত্বরের যেমন খুশি তেমন সাজোতে তিনি এ ছবিটি তুলেন।

আয়োজক সূত্রে জানা যায়। এই তিনটি ছবিসহ ২৫ চৈত্র ১৪২২ থেকে ৩০ চৈত্র ১৪২২ পর্যন্ত সেরা ফটোগ্রাফারদের ইতোমধ্যে পুরস্কৃত করেছে কাকতাড়ুয়া। পাশাপাশি সদ্য চালু হওয়া বাংলাদেশী চ্যানেল-২৬ এ ও প্রদর্শিত হবে সেরা ছবিগুলো।

এ সপ্তাহেই সিলেটে “কাকতাড়ুয়া সম্মেলন” অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনে সনদ প্রদানের কথা নিশ্চিত করেছে সংগঠনটি।

আপনার মন্তব্য

আলোচিত