নিজস্ব প্রতিবেদক

২৯ মে, ২০১৫ ১২:০৪

চিত্রশিল্পী শাহ আলমের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

অকাল প্রয়াত চিত্রশিল্পী শাহ আলমের নবম মৃত্যুবার্ষিকী আজ। তরুণ প্রতিশ্রুতিশীল এই শিল্পী ২০০৬ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে আকস্মিক মারা যান। স্বল্প মেয়াদী শিল্পী জীবনে শিল্পের প্রতি তার দরক ও সৃষ্টিশীলতার কারনে গুণগ্রাহীদের কাছে তিনি চারুবাউল নামে হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

সিলেট জেলা শিল্পকলা একাডেমী ও শিশু একাডেমির শিক্ষক শাহ আলম জাতীয় পর্যায়েও সমানভাবে সমাদৃত ছিলেন। জাতীয় অনেক চিত্রকলা প্রতিযোগিতায় একাধিকবার তিনি সিলেট থেকে ঢাকায় বিচারক হিসেবে মনোনীত হয়েছেন। সেখানেও তিনি সাফল্যের পরিচয় দিয়েছেন। সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের এমন কোনো উৎসব হয়নি যেখানে শাহ আলমের স্পর্শ ছিলোনা। তিনি একক কোনো প্রদশর্নীর আয়োজন করে যেতে না পারলেও কবিতা গল্প উপন্যাস লিটলম্যাগসহ বিভিন্ন মৌলিক গ্রন্থে কয়েক শতাধিক প্রচ্ছদ করেছেন।

বিভিন্ন সংগঠন আজ নানা আয়োজনের মাধ্যমে স্মরণ করবে অকাল প্রয়াত এই চিত্রশিল্পীকে।

শাহ আলম গ্যালারী অব ফাইন আর্টস : শাহ আলম’র ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শাহ আলম গ্যালারী অব ফাইন আর্টস আলোচনা সভার আয়োজন করেছে। আজ শুক্রবার বিকেল ৩টায় রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে এই আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনার পর শাহ আলমকে নিয়ে নির্মিত চারুবাউল তথ্যচিত্রটি প্রদর্শিত হবে।

এতে শাহ আলমের ভক্ত অনুরাগীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন শাহ আলম গ্যালারী অব ফাইন আর্টস’র প্রধান নির্বাহী ইসমাইল গণি হিমন।
 
চারুকলি : শাহ আলম’র ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চারুকলি শিশু চারুবিদ্যালয়ের উদ্যোগে এক চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আজ সকাল ১০টায় ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ চারুকলি স্কুল প্রাঙ্গণে এই চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় একই স্থানে অনুষ্ঠিত হবে স্মরণসভা ও পুরস্কার বিতরণী।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক সিলেটের ডাক’র ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক। এতে যথাসময়ে শিশু শিক্ষার্থী এবং শাহ আলমের শুভানুধ্যায়ীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন চারুকলির সভাপতি ও প্রধান শিক্ষক অরবিন্দ দাস গুপ্ত।

এদিকে, শাহ আলমের ৯ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার গ্রামের বাড়ি হবিগঞ্জের সুলতানশি গ্রামেও পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। শাহ আলমের ছোট ভাই শাহিন আহমেদ জানান, আজ শুক্রবার সকাল থেকে কোরআন খতম, শিরনি বিতরণ সহ আরো কর্মসূচি পালন করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত