COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

88

Confirmed Cases

09

Deaths

33

Recovered

1,204,055

Cases

64,791

Deaths

247,340

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি , ২০২০ ০০:২৩

একচল্লিশে লিটল থিয়েটার

দুইদিনব্যাপী চল্লিশ বছরপূর্তি অনুষ্ঠানের আয়োজন

সিলেটে শিশুদের গান-নাচ-আবৃত্তির প্রতিষ্ঠান আছে, কিন্তু কোনো নাট্যসংগঠন নেই। এই অভাব দূর করতে ১৯৮০ সালের ফেব্রুয়ারিতে গড়ে তোলা হয়েছিলো লিটল থিয়েটার, সিলেট। সংক্ষেপে যা লিথিসি নামেই পরিচিত। এবছর চল্লিশ বছর পেরিয়েছে ঐতিহ্যবাহী নাট্যসংগঠনটি।

গড়ে ওঠেছিলো শিশুদের জন্যে। নামকরণেও এই উদ্দেশ্যের ছাপ। লিটল থিয়েটার। তবে কেবল শিশু-কিশোরদের নাটকেই আটকে থাকেনি লিথিসি। বরং প্রতিষ্ঠার পর অচীরেই পূর্ণাঙ্গ গ্রুপ থিয়েটার হিসেবে আত্মপ্রকাশ করে। ছোটদের পাশাপাশি বড়দের নাটকও মঞ্চস্থ করতে শুরু করে লিথিসি।
দীর্ঘ পথপরিক্রমায় সিলেটের নাট্যাঙ্গণের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেছে লিটল থিয়েটার। সিলেটের নাট্য আন্দোলন ও গ্রুপ থিয়েটার কার্যক্রম বেগবান করা এবং শুদ্ধ সংস্কৃতি চর্চার অন্যতম প্রতিষ্ঠানে রুপ নিয়েছে এই সংগঠনটি।

১৯৮০ সালে ছোটদের নাটক ‘মিকিমাউসের মহাশূন্য অভিযান’ দিয়ে যাত্রা শুরুর পর আর পেছন ফিরে থাকতে হয়নি লিথিসিকে। মাঝেমাঝে কিছু বিরতি গেলেও নিয়মিতই নাটক মঞ্চায়ন করে যাচ্ছে এই থিয়েটারটি। মঞ্চের পাশাপাশি পথনাটকেও সমান সক্রিয় লিথিসি।

মঞ্চ ও পথনাটক মিলিয়ে মোট ২৮টি প্রযোজনা রয়েছে লিথিসি'র। ‘মিকিমাউসের মহাশূন্য অভিযান’-এর পর বাকী প্রযোজনাগুলো হলো- বৈ বৈ হৈ চৈ, হরিণ চিতা চিল, আজকের নাটক বন্ধ, কচি পাতার কান্না, হরিণ শিকারী নাট্যকার,  তাসের দেশ, রয়েল বেঙ্গল টাইগার, টোকাই, হৃদয় আমার প্যালেস্টাইন, অবশেষে জেনারেল, সবুজ সাহারা, ডাকঘর, একাত্তরের পালা, হ য ব র ল, ১৬ ১৯৭১, দুঃস্বপ্ন বাস্তবায়ন প্রকল্প, মাকড়সা, এইসব পরগাছা, জাহেন আলীরে ধর, আবার কৃষ্ণ বায়স, এইতো সময়, লাল লন্ঠন, হনন, কবর দিয়ে দাও, আহা বেশ বেশ বেশ, ভাইবে রাধারমণ ও ধোঁয়া।

ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে চল্লিশ বছর পূর্তি পালনের উদ্যোগ নিয়েছে লিটল থিয়েটার। এজন্য আয়োজন করা হয়েছে দুইদিনব্যাপী চল্লিশ বছর পূর্তি উৎসব। আগামী ২৭ ফেব্রুয়ারি নাট্যকর্মী শোভাযাত্রা ও সমাবেশের মাধ্যমে এ উৎসব শুরু হবে। ওইদিন বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শোভাযাত্রা শুরু হবে। ওইদিনের আয়োজনে থাকছে পথনাটক, প্রদীপ প্রজ্জ্বলন ও শিশু কিশোরদের নিয়ে আনন্দোৎসব। এরপর ২৮ ফেব্রুয়ারি কবি নজরুল অডিটিরিয়ামে থাকছে আবৃত্তি, গান ও মঞ্চ নাটক। এছাড়া দুইদিনই নাটকের পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

লিটল থিয়েটারের আহ্বায়ক আব্দুল কাইয়ুম মুকুল বলেন, ৪০ বছর পূর্তির ক্ষণটি আমরা ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে পালনের উদ্যোগ নিয়েছি। এই আয়োজনে লিটল থিয়েটারের সকল নতুন-পুরাতন নাট্যকর্মী এবং সিলেটের সব নাট্যকর্মীদের সহযোগিতা কাম্য।

আপনার মন্তব্য

আলোচিত