নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি, ২০২১ ০০:৩৯

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় : ২২ পদের বিজ্ঞপ্তি দিয়ে ২৯ জনকে নিয়োগ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষক নিয়োগে আবারও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এবার অভিযোগ, ২২ শিক্ষক পদের বিপরীতে বিজ্ঞপ্তি দিয়ে ২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগের ক্ষেত্রে বাদ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর গোল্ড মেডেলিস্ট প্রাপ্ত প্রার্থীকেও।

নিয়োগের ক্ষেত্রে এমন অনিয়মের অভিযোগ এনেছে বিশ্ববিদ্যালয়টিরই শিক্ষকদের একটি অংশ। বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক শিক্ষক পরিষদ এ অভিযোগ এনে উপাচার্য বরাবরে স্মারকলিপি প্রদান করেছে। তবে এসব অভিযোগের বিষয়ে উপাচার্যসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো বক্তব্য জানা যায়নি।

১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৩৭তম সিন্ডিকেট সভায় এসব নিয়োগ দেওয়া হয়।

এরআগে ২০২০ সালের ৬ জানুয়ারি ১৫টি বিভাগে ১৫টি প্রভাষক, চারটি বিভাগে চারটি অধ্যাপক ও একটি বিভাগে একটি সহযোগী অধ্যাপক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এছাড়া ২০১৯ সালের ১২ ফেব্রুয়ারি প্রভাষক নিয়োগের আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সিকৃবি।

সিকৃবির গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সদস্যদের অভিযোগ, ২১ টি পদের বিপরীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও ১৬ জানুয়ারি নিয়মবর্হিভূতভাবে ২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। ব্যক্তিগতভাবে লাভববান হয়ে এই অতিরিক্ত শিক্ষকদের নিয়োগ দেওয়া হয়েছে বলে অভিযোগ তাদের। এছাড়া নিয়োগে মেধাবী শিক্ষার্থীদের অবমূল্যায়ন করা হয়েছে বলেও অভিযোগ করেছেন গণতান্ত্রিক শিক্ষক পরিষদের শিক্ষকরা। অধিকাংশ ক্ষেত্রে অধিক সিজিপিএ প্রাপ্ত প্রার্থী থাকা সত্ত্বেও কম সিজিপিএ প্রাপ্ত প্রার্থীদের নিয়োগ দেওয়া হয়েছে। এমনকি প্রধানমন্ত্রীর গোল্ড মেডেলপ্রাপ্ত মেধাবী প্রার্থীকেও মূল্যায়ন করা হয়নি।

গণতান্ত্রিক শিক্ষক পরিষদের ৪৫ জন শিক্ষক স্বাক্ষরিত স্মারকলিপিতে অভিযোগ করা হয়, এসব বিষয়ে সিন্ডিকেট সভায় কথা বলার চেষ্টা করলেও তাদের কথা বলতে দেওয়া হয়নি।

গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সভাপতি প্রফেসর ড. মো. আতিকুজ্জামান বলেন, নিয়োগের ক্ষেত্রে মেধাবীদের মূল্যায়ন করা হয়নি। এবং পদের চাইতে বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

এসব বিষয়ে কথা বলার জন্য সিকৃবির উপাচার্য অধ্যাপক ড. মতিয়ার রহমান হাওলাদারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।

আপনার মন্তব্য

আলোচিত