সিলেটটুডে ডেস্ক

০৪ ফেব্রুয়ারি , ২০২১ ২১:০৪

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার ফি ৫০০ টাকা

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য ফি ৫০০ টাকা নির্ধারণ করেছে এ বিষয়ে গঠিত আহ্বায়ক কমিটি। শিক্ষা প্রতিষ্ঠান খুললেই জানিয়ে দেয়া হবে ভর্তি পরীক্ষার দিনক্ষণ।

বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে আগ্রহী বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত আহ্বায়ক কমিটির বৈঠক।

এতে সিদ্ধান্ত হয়, ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনে কোনো ফি নেয়া হবে না। পরে যাচাইয়ের মাধ্যমে যারা দ্বিতীয়ধাপে নির্বাচিত হবে তারা ৫০০ টাকা আবেদন ফি দিয়ে পরীক্ষার জন্য নিবন্ধিত হতে পারবে।

আহ্বায়ক কমিটির সভা শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেন, ‘পরীক্ষায় বসার ক্ষেত্রে তাদেরকে অপশন দেয়া হবে সে কোথায় বসতে চায়। তার কাছে ২০টি অপশন থাকবে। অপশন অনুযায়ী তাদেরকে ঐ কেন্দ্রে বসতে দেয়া হবে।’

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘আমরা কোনো শিক্ষার্থীকে আবেদনের যোগ্যতা থেকে বঞ্চিত করতে চাই না। আমরা চাই এবার যেন সবাই আবেদন করতে পারেন। সেজন্য আবেদনের যোগ্যতা কিছুটা শিথিল করা হয়েছে।’

তিনি জানান, আবেদনের জন্য বিজ্ঞানের শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ আবেদন করতে ৭ পয়েন্ট লাগবে। বাণিজ্যের শিক্ষার্থীদের ক্ষেত্রে সাড়ে ৬ ও আর্টসের শিক্ষার্থীদের উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ৬ পয়েন্ট থাকতে হবে।
সভায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়া বাকি ১৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে সম্মত হওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আপনার মন্তব্য

আলোচিত