শাবি প্রতিনিধি

২৬ মার্চ, ২০২১ ১৫:৫১

শাবিতে মুজিববর্ষের স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি)'নক্ষত্রের অক্ষরে রচিত' মুজিবীয় স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে মুজিবীয় স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন আয়োজক পর্ষদের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দীন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জফির উদ্দিন।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় শুভেচ্ছা বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন  বলেন, বঙ্গবন্ধুর হাত ধরে এ দেশের উন্নয়নের বীজ বপন হয়েছিল। তিনি সমগ্র জাতীকে ঐক্যবদ্ধ করে পরাধীনতার শৃঙ্খল থেকে এ দেশকে ছিনিয়ে এনেছেন। আমাদের সৌভাগ্য তার দেখানো পথে প্রধানমন্ত্রী আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, ‘নক্ষত্রের অক্ষরে রচিত’ স্মারকগ্রন্থের মাধ্যমে বঙ্গবন্ধুকে নতুন করে জানবে এই প্রজন্ম। তার জীবন আদর্শের চর্চা হবে। বঙ্গবন্ধুর ওপর রচিত এই স্মারকগ্রন্থ উন্মোচন করায় শাহজালাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, করোনার জন্য স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সংক্ষিপ্ত করে আয়োজন করতে হচ্ছে। আমি মনে করি বঙ্গবন্ধুর আদর্শ ধারনের জন্য আজকের এ স্মারকগ্রন্থ অগ্রগণ্য ভূমিকা পালক করবে। বঙ্গবন্ধুর অবধানের জন্য আমরা স্বাধীনতা পেয়েছি। পরিশেষে স্মারকগ্রন্থ সম্পাদনা পরিষদকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান উপাচার্য।

এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য।

এসময় বিশ্ববিদ্যালয় বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, হল প্রভোস্ট, রেজিস্টার, দপ্তর প্রধান, শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত