সিলেটটুডে ডেস্ক

২৬ এপ্রিল, ২০২১ ১৭:০৯

লিডিং ইউনিভার্সিটিতে সিয়াম সাধনার আর্থ-সামাজিক তাৎপর্য বিষয়ক সেমিনার

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে "সিয়াম সাধনার আর্থ-সামাজিক তাৎপর্য "শীর্ষক ভার্চুয়াল সেমিনার সোমবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান এবং কবি জসিম উদ্দিন হলের প্রভোস্ট প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ উপস্থিত ছিলেন। এতে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, হবিগঞ্জ এর উপ-পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী, সন্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি।

সিয়াম পালনের মাধ্যমে পরস্পরের প্রতি সহমর্মী ও সহানুভূতিশীল হওয়ার আহবান জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, রমজান মাসে আমাদেরকে বেশি বেশি দান করতে হবে, সেইসাথে করোনার এই মহামারি সময়ে বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়াতে হবে।

উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, রমজানের এই একটি মাসের সিয়াম সাধনা সারা বছর মানুষকে সুন্দরভাবে চলার প্রতি নির্দেশনা দেয়। রমজানের আর্থ-সামাজিক তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রধান আলোচক প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, রমজান সিয়াম সাধনার মাস আর এ মাসে আমাদের মাঝে পবিত্র অনুভূতির সৃষ্টি করে। ব্যক্তিগত পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে রোযার তাৎপর্য পর্যালোচনা করে তিনি বলেন, রোযা আমাদেরকে মুত্তাক্কীনদের অন্তর্ভুক্ত করে, শরীরকে সুন্দর ও মনকে বিকশিত করে এতে আমাদের রূহ জাগ্রত হয়। তাই এটি একটি গুরুত্বপূর্ণ ইবাদত। আর এই ইবাদত যথাযথভাবে পালন করার জন্য শ্রেষ্ঠ সৃষ্টি মানবজাতিরকে বলা হয়েছে। তিনি আরও বলেন, রমজান দান করার চেতনা জোগায়। আর এই দানের সওয়াব অন্য যে কোনো সময়ের চেয়ে বহুগুণ বেশি। রমজান সমাজে সহমর্মিতা ও সমবেদনা প্রকাশে উদ্বুদ্ধ করে যাতে মানুষ অপরের প্রতি সহযোগিতার হাত বাড়াতে এগিয়ে আসে। তাই রমজান হলো মনকে পবিত্র করে গুনাহ মাফ করিয়ে নেওয়ার মাস, এবং পরকালের শান্তি লাভের জন্য আল্লাহর ইবাদত করার শ্রেষ্ঠ সময়।

 লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ফজলে এলাহী মামুনের সভাপতিত্বে সেমিনারে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব) শায়েখুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমেদ দীন, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ড.মো রেজাউল করিম ও বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মুহাম্মদ জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুর'আন থেকে তিলাওয়াত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী হাফিজ রুম্মান আহমেদ। এতে নাশিদ পরিবেশন করেন শিক্ষার্থী হাফিজ ক্বারী আহমেদ রবি।

আপনার মন্তব্য

আলোচিত