শাবি প্রতিনিধি

০৩ আগস্ট, ২০২১ ১৮:২১

শাবিতে অনলাইন টেক ফেস্ট 'টেক্সিবিশন'র রেজিস্ট্রেশন শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক অনলাইন প্রজেক্ট প্রদর্শনী প্রতিযোগিতা টেক ফেস্ট 'টেক্সিবিশন'র রেজিস্ট্রেশন শুরু হয়েছে। যা চলবে ১৫ আগস্ট পর্যন্ত।

বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির সার্বিক সহযোগিতায় ও প্রযুক্তি প্রেমীদের অন্যতম কমিউনিটি প্লাটফর্ম 'রোবোআড্ডা' এবং শাবির বিজ্ঞান ভিত্তিক সংগঠন 'বিজ্ঞানের জন্য ভালোবাসা' এ অনলাইন ভিত্তিক টেক ফেস্ট আয়োজন করেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) টেক ফেস্ট আয়োজনের বিষয়টি নিশ্চিত করেন রোবোআড্ডার প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিজ্ঞানের জন্য ভালোবাসা সংগঠনের সভাপতি মিনহাজুল আবেদিন।

তিনি জানান, 'আইইইই ওয়াইএএসাইএসটি২১' (IEEE YESIST21) এর প্রাথমিক পর্ব হিসাবে এ বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক অনলাইন প্রজেক্ট প্রদর্শনী প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। এখান থেকে বিজয়ীরা 'আইইইই ওয়াইএএসাইএসটি২১' গ্লোবাল ফাইনালে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবে, যেখানে ৩০টির বেশী দেশ থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করবে। এছাড়া এই প্রতিযোগিতার বিজয়ীদের জন্য থাকছে ১ লক্ষ টাকার বেশী প্রাইজমানি।

তিনি আরও বলেন, এই আয়োজনে প্রতিযোগীরা বয়সভিত্তিক 'জুনিয়র আইন্সটাইন' ও 'ইনোভেশন চ্যালেঞ্জ' নামক দুইটি ক্যাটাগরিতে অংশ নিতে পারবে। 'জুনিয়র আইন্সটাইন' ক্যাটাগরিতে স্কুল ও কলেজেত ১২-১৭ বছর বয়সীরা এবং 'ইনোভেশন চ্যালেঞ্জ' ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্যান্যরা অংশ নিতে পারবে।

রেজিস্ট্রেশন করতে বা আরও জানতে https://roboadda.com.bd/texhibition এই বিস্তারিত জানা যাবে বলেও জানান মিনহাজুল।

উল্লেখ্য, প্রতিযোগিতায় অংশ নিতে কোনো রেজিস্ট্রেশন ফির প্রয়োজন নেই। এছাড়া প্রতিযোগীদের জন্য মাইক্রোসফট ক্লাউড স্কিল ট্রেনিং প্রোগ্রাম, প্রিমিমাম কোর্স সহ অনেক প্রতিযোগীরা তাদের প্রজেক্টের আইডিয়া জমা দিয়ে ১৫ আগস্টের মধ্যে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবে। এরপর ২০ আগস্টের মধ্যে প্রজেক্টের ভিডিও জমা দিতে হবে। তারপর অভিজ্ঞ মেন্টররা ৫ দিন ব্যাপী একটি ভার্চুয়াল বুটক্যাম্পের মাধ্যমে প্রতিযোগীদের প্রজেক্ট আরও উন্নত করতে সাহায্য করবেন। এরপর প্রতিযোগীরা জুরি বোর্ডের সামনে তাদের প্রজেক্ট উপস্থাপন করবেন এবং ৩০ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত