শাবিপ্রবি প্রতিনিধি

১৮ অক্টোবর, ২০২১ ১৪:৪১

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে শাবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন

কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর ওই ঘটনার জের ধরে দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (১৮ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে অংশ নেওয়া শাবিপ্রবির গণিত বিভাগের শিক্ষার্থী উমর ফারুক বলেন,  বাংলাদেশ যে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে জন্ম নিয়েছে সেই নৈতিক অবস্থান আজ হুমকির মুখে। প্রতিনিয়ত ধর্মকে ব্যবহার করে দেশে একের পর এক সাম্প্রদায়িক হামলা যে বিভাজনের সৃষ্টি করেছে, তার এক চূড়ান্ত রূপ ইসলাম ধর্মকে অবমাননার চক্রান্ত এবং তার রেশ ধরে গত কয়েকদিনের দেশব্যাপী মন্দির ও সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থী সাব্বির আহমেদ বলেন, গতকাল রংপুরে রাতের অন্ধকারে যে বিভীষিকা আমরা দেখেছি, সেই সাথে গত কয়েকদিন যাবৎ কুমিল্লা, নোয়াখালী, ফেনীতে যে নিন্দনীয় ঘটনা বাংলাদেশ প্রত্যক্ষ করেছে, তার তীব্রনিন্দা ও শোক প্রকাশ করছি। দীর্ঘ সময়ব্যাপী বিকারহীনতার সংস্কৃতি এবং প্রশাসনের উপযুক্ত পদক্ষেপ না নেওয়ার ফলেই সাম্প্রদায়িক চিন্তার বহিঃপ্রকাশ ঘটছে, বাড়ছে দেশের মানুষের মাঝে বিভাজনের।

লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মেহনাজ মৌমিতা বলেন, বাংলাদেশ যে বিপদ সংকেতের সামনে দাঁড়িয়ে, সেটা মহাবিপদ সংকেতে রূপ নেওয়ার আগেই এর লাগাম টেনে ধরার দায়িত্ব এই রাষ্ট্রের, এই দেশের প্রত্যেকটা মানুষের, প্রতিটি মিডিয়া কর্মীর, সর্বোপরি আমাদের সকলের এবং সেটা এই মুহূর্তেই।

এদিকে দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে পৃথকভাবে মানববন্ধন করেছেন শাবিপ্রবির শিক্ষক ও কর্মকর্তারা।

আপনার মন্তব্য

আলোচিত