সিলেটটুডে ডেস্ক

১৩ জানুয়ারি, ২০২২ ১৮:৩১

শূন্য কার্বন নিঃসরণে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের প্রকল্প

শূন্য কার্বন নিঃসরণ উদ্দেশ্যে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ একটি প্রকল্প গ্রহণ করেছে। প্রকল্পটিতে ব্রিটিশ কাউন্সিলের জেন্ডার গ্রান্টের আওতায় পরিচালিত হবে এবং এর সাথে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও আন্তর্জাতিক সংস্থা জড়িত।

লিডিং ইউনিভার্সিটির Centre for Research, Innovative Studies and Planning (CRISP) এর সহযোগিতায় প্রকল্পটি সম্পন্ন হবে। এ প্রকল্পে বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, নারী স্থপতিসহ সকল শিক্ষকগণের ভূমিকা থাকবে। প্রকল্পে শূন্য কার্বন নিঃসরণ উদ্দেশ্যের সাথে থাকবে স্থানীয় উপকরণ যেমন বাঁশ, মাটি এবং বেতগাছের ছাউনি দিয়ে একটি নান্দনিক স্থাপত্য তৈরি।

বুধবার (১২ জানুয়ারি) সকালে লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসে প্রকল্পের জন্য নির্ধারিত স্থান চিহ্নিত করেন এবং গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি রাজন দাশ জানান ইতোমধ্যে এ প্রকল্পের কাজ শুরু করার জন্য স্থাপত্য বিভাগের প্রভাষক স্থপতি ফারহানা হক জুঁইয়ের নেতৃত্বে ছাত্র-ছাত্রীরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে এবং তিনি প্রকল্পটি সফলভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

আপনার মন্তব্য

আলোচিত