শাবি প্রতিনিধি

০৭ ডিসেম্বর, ২০১৫ ১৭:৩৪

শাবিতে ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’র উপর বিশেষ বক্তৃতা আগামীকাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিষয়ক সংগঠন ‘সাস্ট সাহিত্য সংসদ’এর আয়োজনে এবং চৈতন্য প্রকাশনীর সহযোগীতায় আগামীকাল, ৮ ডিসেম্বর তারিখে ক্যাম্পাসের মিনি অডিটরিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশের বিউপনিবেশায়ন তত্ত্ব’ বিষয়ক বিশেষ বক্তৃতা।

বিকাল ৪টা ১৫ মিনিটে শুরু হওয়া ওই বিশেষ বক্তৃতা অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সৈয়দ নিজার আলম। তিনি বাংলাদেশ দর্শন সংঘের আহ্বায়ক এবং একই সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক।

সবার জন্য উন্মুক্ত এই বিশেষ বক্তৃতার আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে সাস্ট সাহিত্য সংসদের সভাপতি মোঃ রেজাউল করিমকে প্রশ্ন করা হলে তিনি জানান, ‘আমরা দুটি উদ্দেশ্য নিয়ে এই বিশেষ বক্তৃতার আয়োজন করেছি। প্রথমত, আমরা চাই আমাদের ক্যাম্পাসে এবং ক্যাম্পাসের বাইরে তরুণদের মধ্যে দর্শন চিন্তার প্রসার ঘটানো। দ্বিতীয়ত, বিউপনিবেশায়ন, বিশেষ করে বাংলাদেশের বিউপনিবেশায়ন নিয়ে আমাদের বোধকে জাগ্রত করা’।

তিনি আরও বলেন, ‘আমরা ব্রিটিশদের থেকে স্বাধীনতা পেয়েছি। পাকিস্থানিদের কাছ থেকে এই একই জিনিস আবারও কিনতে হয়েছে অনেক রক্তের দামে। কিন্তু এখনও কি আমরা পুরোপুরি মুক্ত হতে পেরেছি তাদের উপনিবেশ থেকে? আমাদের সৌন্দর্যে কিংবা ব্যাধিতে কি এখনও মিশে নেই তাদের মনস্তাত্বিক, সাংস্কৃতিক, দার্শনিক উপনিবেশ? এই সব প্রশ্ন নিয়ে নতুন করে ভাবার জন্য, জানার জন্য সৈয়দ নিজার আলম স্যারের  এই বিশেষ বক্তৃতার আয়োজন’।

বাংলাদেশের বিউপনিবেশিকরণ তত্ত্বের অন্যতম বিশেষজ্ঞ এবং গবেষক সৈয়দ নিজার আলম ইতোমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ের উপর বক্তৃতা দিয়েছেন। চলতি বছরের মার্চ মাস হতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিউপনিবেশিকরণের উপর ছয়মাস ব্যাপী সিরিজ বক্তৃতার সমন্বয়কের ভূমিকাও পালন করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত