শাবিপ্রবি প্রতিনিধি

৩০ জুন, ২০২২ ১৫:৫৫

শিক্ষক লাঞ্ছনা-হয়রানির প্রতিবাদে শাবিপ্রবিতে মানববন্ধন

শিক্ষকদের লাঞ্ছনা, হত্যাসহ সারাদেশে চলমান সংঘটিত অপমান, নির্যাতন-নিপীড়ন  ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষকদের সংগঠন 'শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি'।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন সংগঠনের সদস্যরা।

মানববন্ধনে শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হাওলাদার বলেন, আমরা ছোটবেলা থেকে দেখে আসছি শিক্ষার্থীরা শিক্ষকদের শ্রদ্ধা করে, সম্মান দিয়ে কথা বলে। কিন্তু বর্তমানে এর ব্যর্থয় ঘটেছে। এমন পরিস্থিতি চলমান থাকলে তা জাতির জন্য তা সুফল বয়ে আনবে না। তাই সরকারকে এমন সিদ্ধান্ত নিতে হবে যেন প্রত্যেকে শিক্ষকদের সম্মান  ও শ্রদ্ধা করে। তাদেরকে সম্মান দিয়ে কথা বলে। বাংলাদেশে শিক্ষকদের সাথে আর কেউ এমন দুর্ব্যবহার করার সাহস না পায় সে ব্যবস্থা সরকারকে করতে হবে।

শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. জায়েদা শারমিন বলেন, শিক্ষকদের পাওয়ার আছে  শুধুমাত্র সম্মান এবং  ছাত্র-ছাত্রীদের ভালোবাসা। তবে সাভারে যে ঘটনা ঘটেছে, শিক্ষার্থীরা যেভাবে শিক্ষককে আঘাত করে হত্যা করেছে। তা খুবই দুঃখজনক।  আমরা শুধুমাত্র কিছু কিছু ঘটনা সোশ্যাল মিডিয়াতে বা পত্র-পত্রিকায় দেখি। এরকম অসংখ্য ঘটনা আছে যা আমাদের চোখে পড়ে না।

তিনি আরও বলেন, প্রশাসনের কাছেও অনেক শিক্ষক বিভিন্নভাবে লাঞ্ছিত হয়েছে। নারী শিক্ষক হওয়ার কারণেও অনেকে অপমানিত হয়েছে। তাই জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শিক্ষকদের সম্মান এবং মর্যাদা নিশ্চিত করা হোক এটাই আমাদের চাওয়া।

 ইমেরিটাস অধ্যাপক ও পদার্থবিজ্ঞানী অরুণ কুমার বসাকের কথা উল্লেখ করে তিনি বলেন, পদার্থবিজ্ঞানী ও ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক স্যারের সম্পত্তি অবৈধভাবে দখল করে তাকে বিভিন্ন ভাবে লাঞ্ছিত করা হচ্ছে। এমন পরিস্থিতির শিকার আমরাও সাধারণ শিক্ষকরাও হতে পারি। তাই সরকারের প্রতি আমাদের উদাত্ত আহ্বান শিক্ষকদের সম্মান, মর্যাদা নিশ্চিত করা হয়। পরিশেষে শিক্ষকদের সর্বোচ্চ সম্মান ও এরূপ ঘটনায় জড়িতদের কঠোর শাস্তির দাবি জানান তিনি।

এ সময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত