হাসান নাঈম, শাবিপ্রবি

১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:৫৪

ভলিবল মৌসুমে উৎসবমুখর শাবিপ্রবি

শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত শিক্ষার্থীরা

 একদিন পরেই মাঠে গড়াতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)  আন্তঃবিভাগ ছেলে-মেয়ে ভলিবল প্রতিযোগিতা। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এ প্রতিযোগিতা শুরু হবে, চলবে ৩ অক্টোবর পর্যন্ত। এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে পুরোদমে অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন বিভিন্ন বিভাগ থেকে ভলিবল প্রতিযোগিতা অংশ নেওয়া শিক্ষার্থীরা। অনুশীলনের জন্য শারীরিক শিক্ষা দপ্তর থেকে দুটি সেটের ব্যবস্থা করা হয়েছে। এ প্রতিযোগিতায় নিজেদের আরো বেশি শাণিত করতে এবং অন্যান্য টিম থেকে নিজেদের এগিয়ে রাখতে বলের দিকেই মনোযোগী অ্যাথলেটরা। এছাড়াও সকাল, বিকাল এবং সন্ধ্যায় অনুশীলনে ব্যস্থ সময় পার করছেন শিক্ষার্থীরা।

অনুশীলনের মাঠে কথা হয় গতবারের চ্যাম্পিয়ন টিমের অধিনায়ক গণিত বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী সামিউল আলমের সাথে। তিনি জানান, আমাদের প্রচেষ্ঠা থাকবে এবারও চ্যাম্পিয়নশীপ ধরে রাখা। তবে আমাদের টিমে বেশ কয়েক জন সিনিয়র খেলোয়াড় না থাকায় আমরা টিম কম্বিনেশনে একটু পিছিয়ে পড়েছি, তবে সেটা কাটিয়ে উঠার চেষ্ঠা অব্যাহত রয়েছে। জুনিয়নরা যদি আমাদের আরেকটু সঙ্গ দিত তাহলে এটাকে সংকট বলে মনে হতো না। কেন জানি এখনকার জুনিয়রদের মধ্যে খেলাধূলার প্রকি একটা অনিহা চলে আসছে, সেটা কাটিয়ে উঠা উচিৎ।

কয়েকদিন আগে ক্যাম্পাসে পা রেখেছে নবীন শিক্ষার্থীরা। ক্যাম্পাসে আসার পর এমন আমেজ দেখে উচ্ছ্বাসিত নবীনরাও। নিজের অনুভূতি জানিয়ে নবীন শিক্ষার্থী সাজিদুল ইসলাম বলেন, খেলাধূলা শিক্ষার অন্যতম একটি অংশ। খেলাধূলার মাধ্যমে আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো থাকে। ক্যাম্পাসে আসার পর এমন এমন পরিবেশ দেখে অনেক ভাল লাগছে।

ভলিবল খেলায় মোট ১২ জন খেলোয়াড় নিয়ে একটি দল গঠিত হয়। তাতে মাঠে নামেন ৬ জন, তাতে সামনের সারিতে ৩ জন ও পেছনের সারিতে ৩ জন খেলোয়াড় থাকেন। তবে প্রতি সেটে সর্বাধিক ৬ জন খেলোয়াড় বদল করা যায়।

এদিকে এবারের প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ২৮টি বিভাগের মধ্যে ছেলেদের ২৮টি এবং মেয়েদের ২১টি টিম অংশ নিচ্ছে বলে জানিয়েছেন শারীরিক শিক্ষা দপ্তরের পরিচালক চৌধুরী সউদ বিন আম্বিয়া। তিনি বলেন, আগে ছেলে-মেয়েদের খুব বেশি দল অংশ নিত না। তবে এবার অন্যান্য বারের তুলনায় সর্বোচ্চ টিম অংশ নিচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে খেলাধূলার আগ্রহও বাড়ছে।

আশাকরি, ভালো একটা টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে এ প্রতিযোগিতার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এছাড়াও অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন উপস্থিত থাকবেন।

আপনার মন্তব্য

আলোচিত