জৈন্তাপুর প্রতিনিধি

৩০ নভেম্বর, ২০২৩ ০০:৩৮

৫ বছর পর মসজিদের রাস্তা সংলগ্ন জায়গার বিরোধ নিষ্পত্তি

জৈন্তাপুর উপজেলার মুক্তাপুর টিলাবাড়ী জামে মসজিদের বিগত ৫ বছরের থেকে চলে আসা একই এলাকার প্রতিবেশির সাথে রাস্তা সংলগ্ন জায়গার বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তি করা হয়েছে।

জানা গেছে, বিগত ৫ বছর থেকে মুক্তাপুর টিলাবাড়ি গ্রামের বাসিন্দা প্রবাসী মো: খলিল মিয়ার পরিবারের সাথে তার নিমার্ণধীন বসত বাড়ির সামনে মসজিদ কমিটি কর্তৃক প্রতিবন্ধকতা করে সীমানা প্রাচীর নির্মাণ এবং খলিল মিয়ার বাসার উত্তরাংশের বাউন্ডারীর সংলগ্ন রাস্তার সামন্য জায়গা-জমি সংক্রান্ত মুক্তাপুর টিলাবাড়ীর মহল্লাবাসী ও জামে মসজিদ কমিটির সাথে তাদের বিরোধ ও দ্বন্দ চলে আসছিল।

এই ঘটনায় বিভিন্ন সময়ে স্থানীয় ভূমি প্রশাসন, জনপ্রতিনিধি সহ সমাজের গন্যমান্য ব্যক্তিগণ কয়েক দফা সালিশ বৈঠকে বসে বিষয়টি সুষ্টু ভাবে সমাধান করা সম্ভব হয় নি। এই নিয়ে প্রবাসী মো: খলিল মিয়ার স্ত্রী খাদিজা বেগম থানা ও আদালতে পৃথক দু'টি মামলা দায়ের করেন। এই ঘটনায় উভয় পক্ষের মধ্যে উত্তোজনা ও চাপা ক্ষোভ বিরাজ করে আসছিল।

সম্প্রতি সময়ে জৈন্তাপুর প্রেসক্লাবের সভাপতি নূরুল ইসলাম সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে তিনি উভয় পক্ষের সাথে তাদের বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তির জন্য পৃথক ভাবে আলাপ-আলোচন করে দুই পক্ষকে সহযোগিতা করার অনুরোধ জানান। এতে উভয় পক্ষ সামাজিক ভাবে সালিশ বৈঠকে ঘটনার নিষ্পত্তিতে একমত পোষন করেন। বিষয়টি জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলামকে অবগত করা হয়। তিনি পূর্বে এই ঘটনারর বিষয়ে বিস্তারিত ওয়াকিবাল ছিলেন।

উভয় পক্ষের মতামতের ভিত্তিতে গত সোমবার (২৭ নভেম্বর) সন্ধ্যা ৬টায় জৈন্তাপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে চেয়ারম্যান ফখরুল ইসলাম এর সভাপতিত্বে ও মধ্যস্থতায় বিরোধ নিষ্পত্তিতে সালিশ বৈঠকে তাদের দীর্ঘদিনের বিরোধ নিষ্পত্তি করা হয়েছে। এসময় মধ্যস্থতাকারী জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম, ইউনিয়ন পরিষদের সচিব মুজিবুর রহমান, বিশিষ্ট সমাজসেবী মো: লিয়াকত আলী, মসজিদ কমিটির সভাপিত মো: জাহের মিয়া, সেক্রেটারী সাব্বির আহমদ, গ্রামের মুরব্বি আবু তাহের, মাসুক আহমদ, প্রবাসী মো: খলিল মিয়ার স্ত্রী খাদিজা বেগম, ব্যবসায়ী কায়ছার আহমদ সহ উভয় পক্ষের ময়-মুরব্বিগণ উপস্থিত ছিলেন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুর ১২ টায় ঘটনাস্থলে বিরোধপূর্ণ জায়গা সরজমিনে পরিদর্শন করে জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম, জৈন্তাপুর প্রেসক্লাব সভাপতি নূরুল ইসলাম সহ উভয় পক্ষের ময়-মুরব্বিয়নদের উপস্থিতিতে মসজিদ কমিটির নির্মাণ করা সীমানা প্রাচীরের একাংশ ভেঙ্গে অপসারণ ও মো: খলিল মিয়ার বাসার উত্তরাংশের রাস্তা সংলগ্ন জায়গায় স্থাপন করা সব ক’টি পিলার অপসারণ করার মধ্যে দিয়ে মুক্তাপুর-টিলাবাড়ি জামে মসজিদের দীর্ঘ ৫ বছরের বিরোধ স্থায়ী ভাবে নিষ্পত্তি করা হয়েছে।

এ বিষয়ে উভয় পক্ষ জানান, আমাদের মধ্যে চলা আসা দীর্ঘ ৫ বছরের বিরোধ সুন্দর ভাবে নিষ্পত্তি হওয়া তারা সুন্তষ্ট প্রকাশ করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত