শাবিপ্রবি প্রতিনিধি

১৭ মার্চ, ২০২৪ ১৯:৪৩

বর্ণাঢ্য আয়োজনে শাবিপ্রবিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।

রোববার (১৭ মার্চ) সকাল থেকে নানা কর্মসূচি পালনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এদিন সকাল ১০ টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান উপাচার্য।

পরবর্তীতে দিবসটি উদযাপন উপলক্ষে বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ‘‘বঙ্গবন্ধুর শিক্ষভাবনা ও বাংলাদেশে উচ্চশিক্ষার বর্তমান পরিপ্রেক্ষিত শীর্ষক’’ সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এর আগে বিশ্ববিদ্যালয়ের ডি বিল্ডিং গ্রাউন্ডে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং কিন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের প্রেরণা এবং দিকনির্দেশনার বাতিঘর। জাতির পিতার সমগ্র জীবনের ত্যাগ, তিতিক্ষা এবং সংগ্রামের বিনিময়ে আমরা আজ স্বাধীন বাংলাদেশের নাগরিক। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন জাতির পিতার অবদান বাঙালী জাতি শ্রদ্ধাভরে স্বরণ করবে।

তিনি বলেন, একটি জাতির উন্নতি করতে চাইলে সর্বপ্রথম শিক্ষার গুরুত্ব দিতে হবে। শিক্ষাব্যবস্থার উন্নতি করতে বঙ্গবন্ধু সর্বদা যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দিতেন। আধুনিক শিক্ষা নিশ্চিতে তিনি শিক্ষাক্ষেত্রে বাজেট বৃদ্ধির কথা বলতেন। আমাদের উচিত বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও চিন্তা ধারা অনুযায়ী কাজ করা। শিক্ষা ব্যবস্থার উন্নতি হলে দেশকে কেউ পিছিয়ে রাখতে পারবেনা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ারুল ইসলাম।

এতে প্রবন্ধ উপস্থাপক হিসেবে ছিলেন নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজাহান মিয়া। সেমিনারে আলোচক হিসেবে ছিলেন ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার এবং সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারুক উদ্দিন।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলাম, শাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর কবীর, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. তুলসী কুমার দাস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল গনি, কর্মচারী ইউনিয়নের সভাপতি সাদেক আহমেদ, সহায়ক সমিতির সাধারণ সম্পাদক ফয়সল খান প্রমুখ। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রলীগের সর্বস্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে এ দিবস উপলক্ষে বাদে যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, সন্ধ্যায় ইউনিভার্সিটি সেন্টারে প্রার্থনা ও ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে আলোকসজ্জার আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত