শাবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি , ২০১৬ ১৮:১৪

‘নৃগোষ্ঠীরা ক্ষুদ্র জাতিসত্বা, তারা কোনভাবেই আদিবাসী নয়’

ইতিহাস গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, নৃগোষ্ঠীরা ক্ষুদ্র জাতিসত্বা, তারা কোনভাবেই আদিবাসী নয়।

তিনি অভিযোগ করেন, জাতিসংঘ ২০০৭ সাল থেকে দুরভিসন্ধিমূলকভাবে আদিবাসী ইস্যুতে পক্ষপাতমূলক আচরণ করছে।

মঙ্গলবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ে(শাবিপ্রবি) ‘নৃগোষ্ঠী গাথা অখন্ড গণসত্বা ও পার্বত্য চট্টগ্রামে গণদৃষ্টিপাত’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের উদ্যোগে মিনি অডিটোরিয়ামে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সরকারকে সতর্ক করে তিনি বলেন, এখনই সচেতন না হলে দেশের গারো পাহাড়ে আগামী এক থেকে দেড় দশকের মধ্যে পার্বত্য চট্টগ্রামের মত পরিস্তিতি সৃষ্টি হতে পারে।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জাতীয় তথ্য কমিশনের কমিশনার ড. খুরশিদা বেগম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় তথ্য কমিশনের পরিচালক জাফর রাজা চৌধুরী এবং শাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভূইয়া প্রমুখ।

মূল প্রবন্ধে অধ্যাপক খুরশীদা বেগম বলেন, নৃগোষ্ঠীর সদস্যরা বড়জোর ৪০০ বছর আগে বিভিন্ন কারণে এখানে এসে বসবাস করতে শুরু করে। এর পূর্বেই বাঙালির বসবাস ছিল তা আমরা প্রত্নতাত্বিক নিদর্শন থেকে দেখতে পাই। সেমিনারে বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত