উত্তম কুমার দাশ, সিকৃবি

২১ ফেব্রুয়ারি , ২০১৬ ১৪:০০

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘সূর্যালোকে বর্ণমালা’

প্রায় বিশ ফুট উঁচু টিলা। এই টিলার উপর নির্মিত হচ্ছে দৃষ্টিনন্দন শহীদ মিনারটি। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক পেরিলোই চোখে পড়বে নির্মিতব্য এই শহীদ মিনারটি চুড়ো। সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এই বিশ্ববিদ্যালয়ের এক অনন্য স্থাপনা হবে এই শহীদ মিনারটি।

২০১৫ সালের শুরুর দিকে এই শহীদ মিনারের নির্মান কাজ শুরু হয়। প্রথম অবস্থায় এর বাজেট ১৬ লক্ষ টাকা ধরা হলেও এখন তা বেড়ে বত্রিশ লক্ষ টাকায় পৌচেছে।

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহকারী অধ্যাপক স্থপতি রাজন দাশের ডিজাইনে নির্মিত হচ্ছে শহীদ মিনারটি।

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশদ্বার অতিক্রম করলেই দূর থেকে টিলার উপরস্থিত শহীদ মিনারটি চোখে পড়ে টিলার পাদদেশে পৌঁছালে মিনারের শিরভাগ দর্শনার্থীকে আকর্ষন করবে এবং সেখান থেকেই সিঁড়িপথের যাত্রা শুরু। অনেকগুলো সিঁড়ি ভেঙ্গে ক্রমশ এগোলে মিনারটি পূর্নাবয়ব পেতে শুরু করে। মূল চত্বরে উঠে গেলে দেখা যাবে সম্মুখে অনেকগুলো খাড়া সরু দেয়াল ঘন সন্নিবিষ্ট হয়ে আকাশমুখী হয়ে বিভিন্ন উচ্চতায় দাঁড়িয়ে আছে এবং দেয়ালগুলোর মধ্যকার অল্প-সল্প ফাঁকটুকু আমাদের মাতৃভাষার বর্নমালায় ভরে আছে। বর্ণমালায় কোন বর্ণ বড়, কোন বর্ণ ছোট। দেখে মনে হবে শিরদাঁড়া টান করে দাঁড়ানো উর্ধবমুখী দেয়ালগুলো যেন প্রতিবাদমুখর মানব সন্তান আর তারা যুথবদ্ধ একত্রিত হয়েছে বর্ণমালার একতায় ঐকতানে। মিনারটি পশ্চিমমুখী আর বর্গাকৃতি চত্বরের উত্তর ও দক্ষিনে পাঁচ ফুট উচ্চতায় বর্ণমালার পাঁচিল রয়েছে ।

চত্বরে দাঁড়ালে মনে হবে চারদিকে বর্ণমালার ব্যঞ্জনা, যেন ‘ক-খ-গ-ঘ-র’ উঠানে দাঁড়িয়ে আছি। যেদিকে চোখ পড়বে হয় বর্ণমালা, নয়তো আকাশ ।

এই শহীদ মিনারটি পশ্চিমমুখী হওয়ায় প্রতি প্রাতেই এর পশ্চাৎপটে রক্তিম সূর্যের আবির্ভাব হয় এবং দিনের বয়স বাড়তে থাকলে সূর্য মধ্যগগণ পেরিয়ে পশ্চিমে ঢলে পড়ে।

শহীদ মিনারটির স্থপতি রাজন দাশ বলেন, সকালে সূর্যালোকে মিনারটি ছায়াচ্ছন্ন অস্পষ্ট থাকবে এবং সূর্যের দিন পরিক্রমায় ক্রমশ সে আলোকিত ও স্পষ্ট হয়ে উঠবে। এদেশের বীর সন্তানরা এখানে দাঁড়িয়ে আছেন, তাঁরা যদি সূর্য সন্তান হন তবে দিনের প্রদক্ষিনে আলো, আঁধারের এই খেলা যেন সূর্যের সঙ্গে তার সন্তানদের অনির্বচনীয় কথপোকথন। এই মিনারের শিরোনাম তাই সূর্যালোকে বর্ণমালা।

আপনার মন্তব্য

আলোচিত