সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৩ অক্টোবর, ২০১৬ ১৫:৪৭

সুইজারল্যান্ডে ফ্রি উচ্চশিক্ষার সুযোগ, প্রতি মাসে শিক্ষার্থী পাবেন সোয়া লাখ টাকা

স্কলারশিপ নিয়ে সুইজারল্যান্ডে পড়াশোনার সুযোগ দিচ্ছে সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব লুসানে। শিক্ষার্থীরা প্রতিমাসে পাবেন সোয়া লাখ টাকা। থাকছে আবাসনের সুযোগও। মাস্টার্স করার জন্য আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে বিশ্ববিদ্যালয়টি।

ইউনিভার্সিটি অব লুসানে সুইজারল্যান্ডের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। ১৫৩৭ সালে বিশ্ববিদ্যালয়টি স্কুল অব থিওলজি হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তীতে ১৮৯০ সালে এটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। বর্তমানে প্রায় সাড়ে তের হাজার শিক্ষার্থী ও আড়াই হাজার গবেষক নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে।

মাস্টার্সের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রতিমাসে ১৬০০ সুইস ফ্রাঙ্ক আর্থিক সহায়তা পাবেন, যা বাংলাদেশী টাকায় ১ লাখ ২৮ হাজার টাকা। এছাড়া আবাসন ও টিউশন ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহন করবে। অন্যান্য সকল খরচ শিক্ষার্থীকে বহন করতে হবে।

আবেদনের যোগ্যতা হিসেবে শিক্ষার্থীকে অবশ্যই আইএলটিএস অথবা টোফেল এ উল্লেখযোগ্য স্কোর অর্জন করতে হবে। আবেদনের শেষ সময় চলতি বছরের ১৫ ডিসেম্বর।

স্কলারশিপ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানা যাবে এই ওয়েবসাইটে- http://www.unil.ch/international/en/home/menuguid/futures-etudiantes/bourses-master-de-lunil.html

আপনার মন্তব্য

আলোচিত