নিজস্ব প্রতিবেদক

১৭ অক্টোবর, ২০১৬ ১২:৫৮

ভর্তি ফরমের বর্ধিত মূল্য কমানোর দাবিতে শাবিতে বিক্ষোভ অব্যাহত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে  ২০১৬-১৭ সেশনে ভর্তি ফরমের মূল্য আগের বছরের তুলনায় হঠাৎ কোন কারণ ছাড়াই বৃদ্ধির প্রতিবাদে সোমবারও বিক্ষোভে উত্তাল রয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। চলমান এই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের সাথে যোগ দিয়েছে বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন।

সোমবার (১৭ অক্টোবর) সকাল থেকেই মানববন্ধন, বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচিতে স্লোগান মুখর হয়ে পড়ে শাবি ক্যাম্পাস। সংগ্রহ করা হয় গণস্বাক্ষর।

'‘ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ" ব্যানারে আন্দোলনরত শিক্ষার্থীরা এদিনও অভিযোগ করে বলেন সম্পূর্ণ অযৌক্তিকভাবে ফরমের মূল্য বৃদ্ধি করা হয়েছে। শিক্ষার্থীদের সাথে সহমত জানিয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল স্পষ্ট বলেছেন শিক্ষকদের বাড়তি উপার্জনের জন্য এমন অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. নিয়াজ আহমেদ বলেন, "শিক্ষার্থীদের দাবি বিবেচনা করে আগামীকাল জরুরী বৈঠক ডাকা হয়েছে।"

শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক বলে মন্তব্য করেছেন ভর্তি কমিটির সদস্য সচিব বেলায়েত হোসেন। তিনি বলেন, "তাদের দাবি যৌক্তিক, অবশ্য বিবেচনা করা হবে।"

তবে এসব আশ্বাসে আন্দোলন বন্ধ হবে না বলে জানিয়েছেন ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি বিরোধী আন্দোলনের মুখপাত্র সারোয়ার তুষার। তিনি বলেন গতকালও ভিসির কার্যালয়ে স্মারকলিপি দিতে গেলে জরুরী বৈঠক ডাকার আশ্বাস দিয়েছিলন কিন্তু পরে সেটা হয়নি। মূলত আন্দোলনকে প্রশমিত করতে তারা এসব কথাবার্তা বলছেন।

তিনি বলেন, "ভর্তি ফরমের বর্ধিত মূল্য কমিয়ে আগের মত করার ঘোষণা দিলেই তবে আন্দোলন বন্ধ হবে নতুবা আরও তীব্র হবে নায্য দাবির এই আন্দোলন।"

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ সেশনে ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০০-১২০০ টাকা, যেখানে গত বছর ছিলো ৭৫০-৯০০ টাকা। গতবছরের তুলনায় এবার ভর্তি ফি বৃদ্ধি করা হয়েছে ৩৩.৩৩ শতাংশ।

শিক্ষার্থীদের দাবি এ অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পাবে না দেশের অধিকাংশ নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের সন্তানরা।

আপনার মন্তব্য

আলোচিত