রাবি প্রতিনিধি

৩০ অক্টোবর, ২০১৬ ২১:৩৩

লিপু হত্যার বিচার দাবিতে প্রতিবাদী কবিতা আবৃত্তি ও পথনাটক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপুর হত্যার ঘটনায় প্রতিবাদী কবিতা আবৃত্তি ও পথনাটকের মাধ্যমে বিচার দাবি করেছেন সাধারণ শিক্ষার্থীরা। রোববার দুপুর ১২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর ও মুকুল সংহতি মঞ্চের সামনে এসব কর্মসূচির অনুষ্ঠিত হয়।

মাস্টার্সের শিক্ষার্থী নাজমুল হাসান রানার সঞ্চালনায় শুরুতেই প্রতিবাদী কবিতা আবৃত্তি করেন একই বিভাগের শিক্ষার্থী বহ্নি মাহবুবা, গোলাম মোস্তফা ও আহমেদ সজীব। পরে প্রতিবাদী পথনাটক মঞ্চস্ত করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বিচারের জোর দাবি জানান।

এসময় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, এখনই সময় এসেছে বিচার চাইবার, প্রতিবাদ করার। বিচারের ভাষা যখন কবিতা-নাটক আন্দোলন তখন জোড়ালো। আমরা আন্দোলনে নেমেছি বিচার আদায় করেই ছাড়ব।  বিশ্ববিদ্যালয়ের নিরাপদ পরিবেশ আমরা পাচ্ছি না। আমাদের সেই পরিবেশ প্রশাসন দিতে ব্যর্থ। প্রশাসন তাদের অক্ষমতার পরিচয় স্পষ্ট করছে। খুনের ইতিহাস, বাতাসে লাশের গন্ধ আর কতো, কতদিন এভাবে চলবে আমরা তার সুষ্ঠু সূরাহা চাই। অতি দ্রুত লিপু হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত সম্পন্ন করে খুনিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা হোক। আমরা প্রতিটি হত্যাকাণ্ডের বিচার চাই। আমরা বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভ করতে এসেছি লাশ হতে নয়।

এছাড়াও বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিঅয়ে যাবেন সাধারণ শিক্ষার্থীরনা। বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে প্রতিবাদী সমাবেশ, গান, নাটকের মাধ্যমে বিচারের দাবি জানাবে বলেও জানান তারা।

উল্লেখ্য, গত ২০ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলের পাশে ড্রেনে লিপুর লাশ পাওয়া যায়। ওইদিন লিপুর চাচা বশির মোল্লা বাদী হয়ে অজ্ঞাতনামাদের নামে একটি হত্যা মামলা দায়ের করেন।

আপনার মন্তব্য

আলোচিত