নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর, ২০১৬ ১৮:৪২

বিশ্ববিদ্যালয় যেখানে ‘বিশ্ববিদ্যায়ল’

বিশ্ববিদ্যালয় শব্দটিই ভুল করে লেখা হয়েছে “বিশ্ববিদ্যায়ল”। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রধান ফটকের সামনের ছাত্র-ছাত্রী ছাউনিতে দেখা যায় এই মারাত্মক ভুল। কেবল ছাউনিতেই নয় ক্যাম্পাসের ভিতরের ফুড কোর্ট সহ আরো কয়েকটি স্থানের সাইনবোর্ডে প্রচলিত অনেক বানানও ভুল করা হয়েছে। যা নিয়ে সমালোচনায় মুখর শাবি শিক্ষার্থীরা।

অনেকেই ফেসবুকে ভুল বানানের ছবি তুলে দিয়ে সমালোচনা করছেন।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভুল বানানের সাইনবোর্ডগুলো বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সৌজন্যে লাগানো হয়েছে। তবে দ্রুত এগুলো সংশোধন করা হবে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ভেতরে বেসরকারি প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের সুযোগ প্রদান নিয়েও সমালোচনা করেছে শিক্ষার্থীরা।

সোমবার (১৪ নভেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের মোসাদ্দেক হোসাইন নামে এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের ছাউনিতে ভুল বানানের বিষয়টি শেয়ার করার পর পুরো ক্যাম্পাসে তা আলোচনার বিষয় হয়ে ওঠে। পরবর্তীতে আরো অনেক শিক্ষার্থী ফেসবুকে ছবিগুলো শেয়ার করেন।

বিশ্ববিদ্যালয়টিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ছাত্র-ছাত্রী ছাউনিতে 'বিশ্ববিদ্যালয়' নাম ভুল করে 'বিশ্ববিদ্যায়ল', আর ক্যাম্পাসের গোলচত্বর সংলগ্ন খাবারের দোকানে 'ফুড কোর্ট' এর স্থলে 'ফুড কোড' লিখে রাখা হয়েছে।

একটি বেসরকারি স্টিল কোম্পানি প্রধান ফটকে বিশ্ববিদ্যালয় বানানটি ভুল করে লেখে। অপরদিকে ফুড কোর্টের ভুল বানানটি লিখেছে আরেকটি বেসরকারি পানীয় উৎপাদনকারী প্রতিষ্ঠান।

এ বিষয়ে শাবিপ্রবি'র রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বলেন, খোঁজ নিয়ে বিষয়টি সমাধানে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত