রাবি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি , ২০১৭ ১৮:১২

রুয়েটে শিক্ষকদের ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘সীমালঙ্ঘনকারী’ শিক্ষার্থীদের চিহ্নিত করে শাস্তির দাবিতে চতুর্থ দিনের মতো ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করেছে শিক্ষকরা।

এ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান শিক্ষক সমিতির সহ-সভাপতি এনএইচএম কামারুজ্জামান। এদিকে বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সঙ্কট নিরসনে শিক্ষকদের ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছে রুয়েট ছাত্রলীগ।

শিক্ষকদের ক্লাস পরীক্ষা গ্রহণের আহ্বান জানিয়ে রুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপু বলেন, ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষকদের কর্মসূচি শিক্ষার্থীদের ক্ষতি করছে। শিক্ষার্থীরা সেশন-জটের আশঙ্কায় ভুগছেন। এ সঙ্কট নিরসনে আমরা শিক্ষক সমিতির সঙ্গে আলোচনায় বসবো। আমরা স্যারদের সন্তানের মতো, দ্রুত যেন তারা ক্লাসে ফিরে আসেন এটাই আমাদের আহ্বান।

রুয়েট শিক্ষক সমিতির সহ-সভাপতি এনএইচএম কামারুজ্জামান সভা শেষে সাংবাদিকদের বলেন, আজকের সভায় আমাদের কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়েছে। শনিবারও জরুরি সাধারণ সভা করা হবে। এছাড়া সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য পাঁচ সদস্য বিশিষ্ট মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এ আন্দোলন চালিয়ে যাব।

শিক্ষকদের কর্মসূচি অব্যাহত থাকার বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা বলেন, আমরা ক্লাসে ফিরতে চাই। শিক্ষকরা আজও কোন সিদ্ধান্ত নিতে পারেননি। এভাবে চললে আমরা ঠিক সময়ে পড়াশোনা শেষ করতে পারবো কিনা শঙ্কায় আছি।

রুয়েট সূত্রে জানা যায়, ২৮ জানুয়ারি থেকে ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলন শুরু করে ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীরা। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে অবস্থান নিলে উপাচার্য কার্যালয়ে অবস্থানরত ১৬ জন শিক্ষকসহ উপাচার্য অবরুদ্ধ হয়ে পড়ে। ২৪ ঘণ্টা অবরুদ্ধের পর শনিবার (৪ ফেব্রুয়ারি) প্রশাসনের পক্ষ থেকে ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের ঘোষণা দেয়া হয়। শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার পরদিন রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেলে এক জরুরি সভায় উপাচার্যসহ ১৬ জন শিক্ষককে অবরুদ্ধ ও অসদাচারণের অভিযোগে ক্লাস-পরীক্ষা গ্রহণ থেকে নিজেদের বিরত রাখার সিদ্ধান্ত নেয় শিক্ষক সমিতি। পরে বুধবার (৮ ফেব্রুয়ারি) ঘটনা তদন্তে ইন্সটিটিউট অব ইনফরমেশন এন্ড কম্পিউটার সায়েন্সের (আইআইসিএস) পরিচালক অধ্যাপক ড. মো. শহীদ উজ জামানকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত