শাবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি , ২০১৭ ১১:৫৩

২৬ পেরিয়ে ২৭-এ পা রাখলো শাবি, ক্যাম্পাসে বর্ণাঢ্য আয়োজন

বাংলাদেশের প্রথম ও বৃহত্তম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর ২৬তম প্রতিষ্ঠাবাষির্কী আজ। ২৬ পার হয়ে ২৭ বছরে পা রাখছে স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয়টি।

১৯৯১ সালের ১৩ই ফেব্রুয়ারি সিলেট শহরতলীর আখালিয়ায় ৩২০ একর ভূমিতে ৩টি বিভাগ, ১৩ জন শিক্ষক ও ২০৫ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছিল দেশের শাবিপ্রবি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৭টি অনুষদের অধীনে ২৮টি বিভাগ ও ২টি ইন্সটিটিউট রয়েছে। আর শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজারেরও বেশি।

পাশাপাশি ‘স্কুল অব মেডিকেল সায়েন্স’ অনুষদের অধীনে ৮টি মেডিকেল কলেজ রয়েছে। এসব মেডিকেলের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩ হাজার।

শাবিপ্রবি দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ডিজিটাল পদ্ধতিতে ভর্তি কার্যক্রম ও পুরো ক্যাম্পাসে ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা প্রদান সহ বেশ কিছু ক্ষেত্রে সফলতা দেখিয়েছে। গবেষণা ক্ষেত্রে অর্জন করেছে দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার।

২৬তম প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে আজ সোমবার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, ১০টা ১০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ শোভাযাত্রা এবং ১১টায় কেক কাটা ও স্মৃতিচারণ।

আপনার মন্তব্য

আলোচিত