শাবি প্রতিনিধি

১৮ আগস্ট, ২০১৫ ১৭:৫১

শিক্ষামন্ত্রীর আশ্বাসেও কাজ হয়নি, শাবিতে ফের উপাচার্যবিরোধী আন্দোলনে শিক্ষকরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আমিনুল হক ভুঁইয়ার অপসারণের দাবিতে ফের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচী পালন করেছেন ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ র শিক্ষকরা।

মঙ্গলবার বেলা ১১টায় ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ এর শিক্ষকরা উপাচার্য প্রফেসর ড. আমিনুল হক ভূইয়ার পদত্যাগ দাবিতে উপাচার্য ভবনের সামনে অবস্থান নেন।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম বলেন, ‘উপাচার্য পদত্যাগ বা অপসারিত না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে। এর আগে উপাচার্যকে অনেকবার সময় দেয়া হয়েছে । কিন্তু তিনি তার কথা রাখেননি । আমরা সরকারের কাছে জোর দাবি জানাই এই অযোগ্য উপাচার্যকে এখান থেকে সরিয়ে নতুন একজন যোগ্য উপাচার্য নিয়োগ দিন।’

ক্যাম্পাসে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মোতায়েন করা হয়। জালালাবাদ থানার ওসি আখতার হোসেনও ক্যাম্পাসে উপস্থিত ছিলেন।

তিনি জানান, যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, উপাচার্যের বিরুদ্ধে নিয়োগে অনিয়ম ও আর্থিক অস্বচ্ছতার অভিযোগ এনে তার পদত্যাগ দাবিতে গত ১৩ এপ্রিল থেকেই আন্দোলন করে আসছেন আওয়ামীলীগ পন্থী শিক্ষকদের একাংশ। অপর অংশ ও ছাত্রলীগ উপাচার্যের পক্ষে অবস্থান গ্রহণ করে।

আন্দোলনের অংশ হিসেবে গত ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৩৭টি প্রশাসনিক পদ ছাড়েন ৩৫ জন শিক্ষক, যাদের মধ্যে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী আধ্যাপক ড. ইয়াসমিন হকও ছিলেন।

শিক্ষকদের আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে সৃষ্ঠ অচলাবস্থার নিরসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আন্দোলনকারী শিক্ষক এবং উপাচার্যের সাথে গত ২৩ এবং ২৪ জুন পৃথকভাবে বৈঠক করেন। কিন্তু বৈঠকের পর ১মাস অতিবাহিত হলেও সমস্যার সমাধান হয় নি বরং দুই পক্ষই তাঁদের আগের অবস্থানে রয়েছে।

দুপুর একটার দিকে অবস্থান কর্মসূচী প্রত্যাহার করে এক সমাবেশে নতুন কর্মসূচী ঘোষণা দেন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম। নতুন কর্মসূচী হিসেবে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের টিচার্স ক্যান্টিন থেকে উপাচার্য ভবন অভিমূখে পদযাত্রা ও সমাবেশ এর ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন অধ্যাপক ড. আব্দুল আওয়াল বিশ্বাস,অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম দিপু, অধ্যাপক ড. ইয়াসমিন হক সহকারী অধ্যাপক ফারুক উদ্দিন প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত