COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,504,869

Cases

87,978

Deaths

319,286

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

শাবি প্রতিনিধি

১৪ মার্চ, ২০২০ ০১:০৩

শাবিতে লেখক সম্মেলন অনুষ্ঠিত

সিলেট থেকে প্রকাশিত নব্বই দশকের গুরুত্বপূর্ণ ছোটকাগজ ‘গ্রন্থী’র তিন দশক পূর্তি উপলক্ষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘লেখক সম্মেলন-২০২০’ অনুষ্ঠিত হয়েছে। ‘তিন দশকে গ্রন্থী শিরোনামে’ এ লেখক সম্মেলনের সহযোগিতায় ছিলেন শিল্প-সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক গবেষণাধর্মী পত্রিকা ‘অবিদ্যা’।

শুক্রবার (১৩ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জফির সেতুর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, যারা কবি-সাহিত্যিক, তাদের লেখনির মাধ্যমে দেশের বিভিন্ন সংকট সম্ভাবনা তুলে ধরছেন। বাংলা সাহিত্যকে এ পর্যায়ে নিয়ে আসতে লেখক-কবিরা নিরলস চেষ্টা করে যাচ্ছেন। বিভিন্ন সময়ে এ দেশের শত্রুরা জাতীয় সঙ্গীত এবং পতাকাকে পরিবর্তন করার চেষ্টা করেছে। তবে লেখকদের লেখনির মাধ্যমে তা প্রতিহত করা যায়।

লেখকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের এ সাহিত্য আলোচনা অব্যাহত থাকবে এবং আপনাদের আলোচনায় বাংলা সাহিত্যে নতুন এক ধারা সংযোজিত হবে। এছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ছোট কাগজ ‘গ্রন্থী’র সম্পাদক শামীম শাহান।

‘গ্রন্থী’ লেখক সম্মেলনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৭২ জন কবি সাহিত্যিক অংশগ্রহণ করেছেন। ‘তিনদশকে গ্রন্থী’, ‘ছোটকাগজ, এই সময়ে’ ও ‘একালের সাহিত্য: গতি ও প্রকৃতি’ এ তিনটি অধিবেশনে সম্মেলনটি পরিচালিত হয়। এছাড়াও দুই পর্বে কবিতা আবৃত্তি করা হয়।

সম্মেলনের ১ম অধিবেশনে লেখক আবুল ফতেহ ফাত্তাহ’র সঞ্চালনায় ‘তিনদশকে গ্রন্থী’র ওপর আলোচনা করেন লেখক শুভেন্দু ইমাম, এ কে শেরাম, মিহিরকান্তি চৌধুরী, শামীম শাহান, জফির সেতু, মোস্তাক আহমাদ দীন ও সুমনকুমার দাশ।

২য় অধিবেশনে ‘ছোটকাগজ, এই সময়ে’ এর ওপর লেখক সরকার আশরাফের সঞ্চালনায় আলোচনা করেন লেখক হাফিজ রশিদ খান, জিললুর রহমান, খলিল মজিদ, হেনরী স্বপন, সৈকত হাবিব, মাহবুবুল হক ও শামীম রেজা।

৩য় অধিবেশনে ‘একালের সাহিত্য, গতি ও প্রকৃতি’র ওপর জাকির তালুকদারের সঞ্চালনায় আলোচনা করেন লেখক আহমাদ মোস্তফা কামাল, প্রশান্ত মৃধা, সালমা বাণী, শামীম রেজা, কবির হুমায়ুন, ওবায়েদ আকাশ ও স্বকৃত নোমান।

এছাড়া এ অধিবেশনে বেলা আড়াইটা থেকে জফির সেতুর সঞ্চালনা কবিতা পাঠ করেন কবি হাফিজ রশিদ খান, শামীম রেজা, হেনরী স্বপন, শাহেদ কায়েস, মোহাম্মদ হোসাইন, পুলিন রায়, জাকির জাফরান, আহমদ জুনায়েদ, মুহম্মদ ইমদাদ, আলতাফ শাহনেওয়াজ, মুহাম্মদ শফিকুল ইসলাম, নাজমুল হক নাজু, মনিরুল ইসলাম, জয়নাল আবেদীন শিবু, শামস নূর, সৈয়দা তুহিন চৌধুরী, প্রণবকান্তি দেব, লায়লা ফেরদৌস, ওয়াহিদ রোকন ও জালাল কবির।

পরবর্তী কবিতা পাঠ সেশনে বিকাল ৪টা থেকে মোস্তাক আহমাদ দীনের সঞ্চালনায় কবিতা পাঠ করেন, মাশুক ইবনে আনিস, খলিল মজিদ, আয়শা ঝর্ণা, শোয়াইব জিবরান, সাকিরা পারভীন, শামীম রফিক, শেখ লুৎফর, হোসনে আরা কামালী, জাহিদ সোহাগ, শামস্ শামীম, মাসুদ পারভেজ, পাঁশু প্রাপণ, লায়েক আহমদ নোমাান, অপূর্ব শর্মা, মাজাহিদ আহমদ, সৈকত হাবিব, সৌমিত্র দেব, সুফি সুফিয়ান, হাবিবুর রহমান এনার, বেলাল আহমদ, বিজিৎ দেব, রাজীব চৌধুরী, আলফ্রেড আমেন, খালেদ উদ-দীন, আলমগীর শাহরিয়ার ও মেকদাদ মেঘ।

আপনার মন্তব্য

আলোচিত