COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

88

Confirmed Cases

09

Deaths

33

Recovered

1,204,055

Cases

64,791

Deaths

247,340

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০২০ ১৮:৩৮

করোনায় মৃতদের দাফনে নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা তৈরি

ছবি প্রতীকী

নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) মৃত ব্যক্তির জানাজা ও দাফনের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশন, স্বাস্থ্য অধিদপ্তর এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড-লাইন অনুযায়ী একটি নির্দেশনা তৈরি করা হয়েছে।

বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সাথে মতবিনিময় করে এ নির্দেশনায় শরীয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

সোমবার (২৩ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও সম্প্রতি ২৭ জন (সোমবারের তথ্য অনুযায়ী ৩৩) ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং একাধিক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। এর পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে মৃত ব্যক্তির দাফন/জানাজার বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) গাইডলাইন মোতাবেক একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সাথে মতবিনিময় করে উক্ত নির্দেশনার বিষয়ে শরীয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।’

বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত ‘করোনা (কভিড-১৯) রোগে মৃত ব্যক্তির মৃতদেহ নিরাপদভাবে দাফন/সৎকার/ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি)’ অনুসরণ করার জন্য সকলকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে জনমনে কোন বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যাতে না ছড়াতে পারে, সেজন্য সঠিকভাবে সকলের সচেতনতা সৃষ্টিতে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ/জেলা/উপজেলা পর্যায়ের কর্মীবৃন্দ, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকবৃন্দসহ সকল মসজিদের ইমাম/খতিব/মুয়াজ্জিনকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

আপনার মন্তব্য

আলোচিত