Advertise

শাবি প্রতিনিধি

০৮ মে, ২০২০ ২২:৫৯

করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পাশে শাবির নৃবিজ্ঞান বিভাগ ও অ্যালামনাই

করোনা মহামারিতে বিভাগের ক্ষতিগ্রস্ত শিক্ষার্থী ও তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) নৃবিজ্ঞান বিভাগ ও অ্যালামনাই এসোসিয়েশন। পাশাপাশি করোনায় বিপর্যস্ত সিলেটের ১৬০ অসচ্ছল পরিবারের মাঝে ত্রাণসামগ্রী এবং করোনার বিস্তার রোধে জনসচেতনতায় বিভিন্ন আঞ্চলিক ভাষায় লিফলেট বিতরণ করা হয়েছে।

শুক্রবার (৮ মে) নৃবিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত প্রধান সহযোগী অধ্যাপক আ ফ ম জাকারিয়া এ তথ্য জানান।

তিনি বলেন, বিভাগের সাবেক শিক্ষার্থী, অ্যালামনাই এসোসিয়েশন ও আমাদের শিক্ষকদের সমন্বয়ে প্রথম ধাপে করোনায় বিপর্যস্ত সিলেটের ১৬০ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করি। পরবর্তীতে করোনায় ক্ষতিগ্রস্ত বিভাগের ৩১ জন শিক্ষার্থীকে ৩ হাজার টাকা সহায়তা প্রদান করি। এ ক্ষেত্রে সাস্ট ক্লাব লিমিটেড, সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কিছু সহযোগিতা করেছেন।

তিনি বলেন, আগামী দু'এক দিনের মধ্যে বিভাগের আরও ৩০-৩৫ জন শিক্ষার্থীকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, করোনা আজ আমাদের প্রত্যেকের জীবনকে কোন না কোনভাবে প্রভাবিত করছে। সামাজিক, মানসিক, সাংস্কৃতিক থেকে শুরু করে, আমাদের প্রাত্যহিক জীবন যাপনের মূল উপায় আয়ের উৎসে আঘাত হেনেছে মারাত্মকভাবে। চলমান পরিস্থিতিতে একে অন্যের পাশে থাকাটা অনেক জরুরি। লকডাউনের শুরু থেকেই নৃবিজ্ঞান পরিবার একে অন্যের পাশে থাকার ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করে এবং সে কারণে চাহিবামাত্রই যেভাবেই হোক আমরা আমাদের সেই সদস্যের কাছে উপহার নিয়ে উপস্থিত হতে পেরেছি। ব্যক্তিগতভাবে যখনি এমন কোন কর্মকাণ্ডের সাথে যুক্ত করতে পারি তখনই নিজেকে একটু মানুষ বলে মনে হয়।

বিভাগের অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ফারুক সরকার টুকু বলেন, করোনার মহামারিতে পুরো দেশ এখন লকডাউন। বন্ধ হয়ে গেছে মানুষের আয়ের পথ। এ পরিস্থিতিতে বিভাগে অধ্যয়নরত দরিদ্র পরিবারের অনেক শিক্ষার্থী আর্থিক সংকটে পড়েছেন। যদিও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে করোনায় ক্ষতিগ্রস্ত বিভাগের কিছু শিক্ষার্থীকে আর্থিকভাবে সহায়তা করা হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় সীমিত। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি অ্যালমনাইয়ের পক্ষ থেকে আমাদের বিভাগের শিক্ষার্থীদের পাশে দাঁড়াব। বর্তমানে করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে সাবেকদের এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।

এছাড়াও কল্যাণমুখী এ কর্মকাণ্ড তদারকি করছেন বিভাগের প্রভাষক মো. সেলিম।

সহায়তা করতে চাইলে যে কেউ নিম্নোক্ত ব্যাংক একাউন্ট ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ প্রেরণ করতে পারবে।

অনুদান পাঠানোর ঠিকানা: Bank Account Name: Md.Alamgir Hossain, Bank Account Number: 114.101.0121656 DBBL, mohakhali Branch, Dhaka.

এছাড়াও মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমেও পাঠানো যাবে- (আবেদ, বিকাশ) ফোন: ০১৭১৬০২১৬০১ (আলমগীর, বিকাশ) ফোন: ০১৭১৭০২৩১৪৮ (সেলিম, বিকাশ) ফোন: ০১৭১০১৮৫৫৩৮ (সেলিম, রকেট) ফোন: ০১৭১০১৮৫৫৩৮২

আপনার মন্তব্য

আলোচিত