Advertise

সিলেটটুডে ডেস্ক

১২ মে, ২০২০ ১১:২০

ক্ষতি পোষাতে অতিরিক্ত ক্লাস নেবে ঢাবি

ইন্টারনেট ও অন্যান্য আধুনিক প্রযুক্তির সীমাবদ্ধতাসহ অনেক শিক্ষার্থীর অর্থনৈতিক অসচ্ছলতার কথা বিবেচনায় রেখে আপাতত অনলাইন ক্লাস কার্যক্রমে যাচ্ছে না ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে করোনাসৃষ্ট এই পরিস্থিতিতে শিক্ষার্থীরা যে ক্ষতির সম্মুখীন হয়েছে, তা পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয় খোলার পর সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য সময় অতিরিক্ত ক্লাস নেওয়ার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সোমবার (১১ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামানের সঙ্গে বিভিন্ন অনুষদের ডিনদের এক অনলাইন বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনাভাইরাসসৃষ্ট পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে পরবর্তী ১০ দিনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় সার্বিক শিক্ষা-কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। এর পরে কয়েক দফা ছুটি বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

তবে কিছু বিষয় সাপেক্ষে ঈদের ছুটির পর অনলাইন ক্লাস কার্যক্রমের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলে বৈঠকে আলোচনা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনির্ধারিত এই ছুটি দীর্ঘায়িত হলে ঈদের ছুটির পর শিক্ষক ও শিক্ষার্থীদর প্রযুক্তিগত অবকাঠামা ও অন্যান্য সুযাগ-সুবিধা নিশ্চিতকরণ সাপেক্ষ অনলাইনে শিক্ষাকার্যক্রম গ্রহণের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলে সভায় আলোচনা হয়।

সভায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত রাখা এবং তাদের প্রয়াজনীয় মানবিক ও অন্যান্য সহযোগিতা অব্যাহত রাখার ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের বিভাগ, ইনস্টিটিউটসমূহ ও শিক্ষকদের প্রতি অনুরোধ জানানো হয়।

সার্বিক শিক্ষা-কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত ওই অনলাইন বৈঠকে বিশ্ববিদ্যালয়র উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ সংযুক্ত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত