উত্তম কুমার দাশ, সিকৃবি

১৩ ফেব্রুয়ারি , ২০১৬ ১৬:৪১

হ্যাঁ, স্মিতার কথা বলছি

সদা হাস্যোজ্জল মিষ্টি একটা মেয়ে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মাস দুয়েক হবে যার পদচারণা। এরই মধ্যে পুরো ক্যাম্পাস মাতিয়ে সবার নজরে আসে সে। হ্যাঁ, ক্যাম্পাস মাতানো স্মিতার কথা বলছি। তাসনোভা চৌধুরী স্মিতা।

স্মিতা নামেই সবার পরিচিত। স্মিতা কথাবন্ধু। বাংলাদেশ বেতার সিলেটে কথাবন্ধু হিসেবে ২০১৪ থেকে কাজ করছে। বেতারের তালিকাভুক্ত শিল্পীও সে।

এই বছরের ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যলয়ের বিনোদন সংঘ আয়োজিত ট্যালেন্ট হান্ট ২০১৬, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এ বিভিন্ন ক্যাটাগরি তে অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় গানের মধ্যে নজরুল সংগীতে ১ম, আধুনিক গানে ১ম, লোক সংগীতে ১ম , রবীন্দ্র সংগীতে ৩য়,রক সংগীতে ১ম স্থান অর্জন করে সে। এছাড়া কবিতা আবৃত্তিতে ১ম এবং উপস্থিত বক্তৃতায় ২য় স্থান অর্জন করে সে।

স্মিতা বিশ্ববিদ্যালয়ে বায়োটেক এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের প্রথম বর্ষের ছাত্রী।



বাবা সরকারি মৎস্য কর্মকর্তা এবং মা গৃহিনী। চার ভাই বোনের মধ্যে সে সবার বড়। গান আর আবৃত্তি দুটোই সমান দক্ষতা স্মিতার।

গান নিয়েই তার মঞ্চে প্রথম উঠা গানের। তাও যখন সে সবে নার্সারি ওয়ানে ছাত্রী। এরপর থেকেই এগিয়ে চলা। ২০০৭ এ জাতীয় পর্যায়ে দেশের গান, ২০০৮ এ আবৃত্তি, ২০০৯ আর ২০১১ তে জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ এ দুবার প্রথম স্থান, ২০১০ এ সিলেট অঞ্চলের শ্রেষ্ট শিশু অভিনেত্রী, ২০১১, '১২ ও '১৩ এ তিনবার শ্রেষ্ঠ শিশু পরিচালকের এর পুরস্কার অর্জন করে লাস্যময়ী এ মেয়েটি।

২০১৪ তে সিলেট সরকারী মহিলা কলেজে চ্যাম্পিয়নের পুরস্কার লাভ করে। এ ছাড়া নজরুল উৎসব, রবীন্দ্র উৎসবে অনেক পুরস্কারসহ শিশু একাডেমির অনেকগুলো পুরস্কারও সে অর্জন করে সে।

এসবেই সীমাবদ্ধ নয় স্মিতার কাজের পরিধি। শিশু অধিকার নিয়ে কাজ করে। সেইভ দ্যা চিল্ড্রেন'র সাথে এবং ন্যাশনাল চিল্ড্রেন টাস্কফোর্সের সাথে শিশু অধিকার নিয়ে কাজ করছে। বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কম এ শিশু সাংবাদিক হিসেবে ছিলো স্মিতা।

২০১৩ তে দ্যা ওয়ান মিনিট জুনিওর এ শর্ট ফিল্ম, ২০১৪ তে বাংলাদেশ শিশু সংসদ অধিবেশনে এ ডেপুটি স্পিকার হিসেবে জাতীয় সংসদে অংশগ্রহন করে।

স্মিতা সাংস্কৃতিক সংগঠন দ্বৈতস্বর ও জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, সিলেট জেলা শাখার সাথে সম্পৃক্ত।

সবক্ষেত্রেই পদচারণা স্মিতার। স্মিতা বলেন, ‌‌'চাই একজন ভালো মানুষ হতে আর স্বপ্ন দেখি সাংস্কৃতি চর্চার মধ্যে সমাজ বদলের'।

আপনার মন্তব্য

আলোচিত