বিনোদন ডেস্ক

২৩ মে, ২০১৬ ১৪:১২

কান উৎসবে স্বর্ণ পাম জিতলেন ব্রিটিশ নির্মাতা কেন লোচ

শেষ হলো বিশ্ব চলচ্চিত্রের জৌলুসময় আসর কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারে অনুষ্ঠিত হয়েছে এর ৬৯তম আসর।

সবশেষে ঘোষিত হয়েছে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পাম বিজয়ীর নাম। সকল জল্পনার অবসান ঘটিয়ে সবাইকে চমকে দিয়ে বিখ্যাত ব্রিটিশ নির্মাতা কেন লোচ জিতে নিয়েছেন এবারের স্বর্ণ পাম। ‘আই, ডেনিয়েল ব্ল্যাক’ ছবির জন্য তিনি কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার পাম ডি’অর বা স্বর্ণ পাম অর্জন করেছেন। এটি কান উৎসবে তার দ্বিতীয় স্বর্ণ পাম জয়।

২২ মে মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে এক বছরের অপেক্ষায় পর্দা নামলো আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনের মর্যাদপূর্ণ ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৬৯তম আসরের। পৃথিবীর চলচ্চিত্র শিল্পের রথি মহারথিদের উপস্থিতিতে সরগরম ছিলো এই চলচ্চিত্র উৎসব। বিশ্বের সেরা সেরা নির্মাতা, অভিনেতা-অভিনেত্রী আর সিনেমাটোগ্রাফাররা তাদের সেরা কাজ নিয়ে হাজির ছিলেন এখানে।

গত ১১ মে বাংলাদেশ সময় রাত সোয়া ১১টায় শুরু হয় এবারের কান উৎসব। পুরো উদ্বোধনী অনুষ্ঠান উপস্থাপনা করেন ফরাসি অভিনেতা লঁরা লফে। এবার প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হয় আরও চারটি ছবি। এর মধ্যে তিনটিই যুক্তরাষ্ট্রের। এগুলো হলো স্টিভেন স্পিলবার্গের ‘ডিজনিস দ্য বিএফজি’, জোডি ফস্টারের ‘মানি মনস্টার’ এবং শেন ব্ল্যাকের ‘দ্য নাইস গাইস’। বাকি ছবিটি দক্ষিণ কোরিয়ার না হং-জিনের ‘গোকসাঙ’।

চলতি বছরে বিশ্বের ২১টি সিনেমা খুঁটি–নাটি বিষয় নিখুঁতভাবে পরীক্ষা নিরীক্ষা করে ঘোষিত হল চলতি আসরের কান সেরা ছবির পুরস্কারের নাম। জুরি বোর্ডের প্রধান জর্জ মিলারই ঘোষণা করেন ‘পাম ডি অর’র সেরা ছবিটির নাম।

অন্যদিকে, কান উৎসবের সবচেয়ে গুরত্বপূর্ণ পুরস্কার রোববার রাতে দিলেও গত শুক্রবারেই ঘোষিত হয়েছে কান উৎসবের বেশকিছু গুরত্বপূর্ণ পুরস্কার। এরমধ্যে ফিপ্রেসি বা আন্তর্জাতিক সমালোচনা অ্যাওয়ার্ড জিতে নিয়েছে জার্মান সিনেমা ‘টনি এর্ডম্যান’। অন্যদিকে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ‘ডিরেক্টর ফোর্ডনাইটস’ অ্যাওয়ার্ডটি জিতে নিয়েছে আফগানিস্তানের সিনেমা ‘ওফ এন্ড শিপ’। আফগান নারী নির্মাতা হিসেবে এটা আন্তর্জাতিক পরিসরে প্রথম বিজয়। ছবিটি পরিচালনা করেছেন শারবানো সাদাত।

বিভিন্ন বিভাগের পুরস্কার বিজয়ীরা :

সেরা শর্টি ফিল্ম: টাইমকোড, ক্যামেরা ডি’ওর: ডিভাইনস (পরিচালক- হউডা বেনইয়ামিনা), সেরা অভিনেতা:  শাহাব হোসাইনি (দ্য সেলসম্যান), জুরি পুরস্কার: আন্দ্রেয়া আর্নল্ড (আমেরিকান হানি), সেরা অভিনেত্রী: জ্যাকলিন হোসে (মা রোজা),  সেরা চিত্রনাট্য: আসগর ফাহারদি (দ্য সেলসম্যান), সেরা পরিচালক: অলিভিয়ের আসাইয়াস ( পারসোনাল শোপার্স) ও ক্রিস্চিয়ান মুঙ্গই (গ্র্যাজুয়েশন),  গ্র্যান্ড প্রিক্স: জাভিয়ের ডোলান (ইটস নট দ্য এন্ডস অব দ্য ওয়ার্ল্ড)।

এবার সম্মানসূচক স্বর্ণপাম তুলে দেওয়া হয় ফরাসি কৌতুক অভিনেতা জ্যঁ-পিয়েরে লিওয়ের হাতে।

আপনার মন্তব্য

আলোচিত