সিলেটটুডে ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪৭

নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে মঙ্গলবার

শুরু হতে যাচ্ছে নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব ২০১৬-২০১৭ এর দ্বিতীয় বছরের আয়োজন। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে যাচ্ছে এ ১২ মাসের এ উৎসব।

‘নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব’ বাংলাদেশের চলচ্চিত্রকারদের নির্মিত স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য এবং প্রামাণ্য চলচ্চিত্রের বছরব্যাপি প্রতিযোগিতামূলক চলচ্চিত্র উৎসব। গত বছর এই উৎসবে বাংলাদেশের ১৯৫ জন চলচ্চিত্রকার অংশগ্রহণ করেন।

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান এবং উৎসবে আগস্ট মাসের নির্বাচিত চলচ্চিত্র মঙ্গলবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার মিলনায়তনে প্রদর্শনী হবে।

উৎসব উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দিন জাকী।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চলচ্চিত্র শিক্ষক হায়দার রিজভী এবং চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম। এছাড়াও উৎসবের অন্যতম জুরি সদস্য ও চলচ্চিত্র গবেষক অধ্যাপক ফাহমিদুল হক উপস্থিত থাকবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রারম্ভিক আলোচনা করবেন উৎসব পরিচালক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর উৎসবে প্রদর্শনীর জন্য আগস্ট মাসে জমা হওয়া চলচ্চিত্র থেকে সম্মানিত জুরি সদস্যদের নির্বাচিত ৫টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। নির্বাচিত ৫টি চলচ্চিত্রের ৪টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ও ১টি প্রামাণ্যচলচ্চিত্র। এর মধ্যে ৪টি স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্রের উদ্বোধনী বা প্রথম প্রদর্শনী হবে।

এ বছরের নির্বাচিত চলচ্চিত্রগুলো হলো; নির্মাতা রহমান লেনিন নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘মন ফড়িং’, নির্মাতা মামুনুর রশীদ নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘মাটির পাখি’, নির্মাতা আসিফ উজ্জামান নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘পারসিভয়্যার’, নির্মাতা সেজান মাহমুদ সিদ্দিকী নির্মিত স্বল্পদৈর্ঘ্য কাহিনীচিত্র ‘পারনিসিয়াস’ এবং নির্মাতা দেবাশীষ দাস নির্মিত প্রামাণ্যচলচ্চিত্র ‘অর্ক্রস্ট্রো অব বিয়িং’।

রবিবার উৎসব পরিচালক ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি বেলায়াত হোসেন মামুন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়। উৎসবের উদ্বোধনী আয়োজন ও চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে বলেও জানিয়েছেন আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত