বিনোদন প্রতিবেদক

১৯ ফেব্রুয়ারি , ২০১৭ ০১:২৭

শাহজালাল (র:) কে নিয়ে গান বাঁধলেন পিন্টু

ভারতীয় উপমহাদেশের বিখ্যাত সুফি দরবেশ হযরত শাহজালাল (র) কে নিয়ে গান বাঁধলেন সঙ্গীতশিল্পী পিন্টু ঘোষ। “বাবা শাহজালাল” শিরোনামে গানটি তিনি লিখেছেন এবং সুরও দিয়েছেন। গানটি যদিও এখনো অ্যালবাম আকারে প্রকাশিত হয়নি তবু বিভিন্ন ঘরোয়া আড্ডায় তার রচনার গানটি গাওয়া হচ্ছে।

শনিবার সন্ধ্যায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়ার সাথে আড্ডায় তিনি গানটি গেয়ে শোনান।



গানটি প্রসঙ্গে তিনি বলেন, “আমি এই মাটির সন্তান। কিছুটা দায়িত্ববোধ থেকে গানটা লিখেছি।” শাহজালালের সুফি ভাবদর্শন নিয়ে পিন্টু বলেন, “তিনি হয়তো ইসলাম ধর্ম প্রচার করার উদ্দেশ্যে এখানে এসেছিলেন কিন্তু উনার দরবেশী জীবনটা আমায় খুব টানে। তার আধ্যাত্মিক জীবনী যে কাউকে আকৃষ্ট করবে। আমি গানে গানে এই সুফি পীরকে সম্মান জানাতে চাইছি মাত্র।”

পিন্টু তাঁর গানে শাহজালাল দরগার সৌন্দর্যের কথা, শাহজালালের ভাগিনা আরেক সুফি হযরত শাহপরানের কথাও বলেছেন। তিনি বিখ্যাত জালালী কবুতর ও শাহজালালের অলৌকিক শক্তির কথা উল্লেখ করেছেন। পিন্টু বলেন, “এখন একটা দুঃসহ সময়ের ভিতর দিয়ে যাচ্ছে এ পৃথিবী। ধর্মীয় উগ্রবাদীরা একের পর এক অশান্তি তৈরি করছে। অথচ প্রতিটি ধর্ম একে অন্যকে সম্মান করতে শেখায়। ফকির লালন থেকে শুরু করে বাউল সম্রাট শাহ আবদুল করিম পর্যন্ত সকলেই মানুষের জয়গান গেয়েছেন। আমিও আমার গানে শাহজালালকে উদ্দেশ্য করে বলেছি-কেউ করেনি জাতের বিধান, তোমার কাছে সবি সমান।” পিন্টু সকলের মাঝে পারস্পারিক শ্রদ্ধাবোধ বাড়ানোর অনুরোধ করেন।

উল্লেখ্য ১৩০৩ খ্রিষ্টাব্দে ৩২ বছর বয়সে ধর্ম প্রচারের উদ্দেশ্যে সিলেট আসেন হযরত শাহজালাল (র)। তিনি তাঁর ৩৬০ জন আউলিয়াকে নিয়ে বর্তমান বাংলাদেশের ঢাকা, হবিগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা এবং ভারতের ত্রিপুরা ও আসাম এলাকায় ধর্মপ্রচার করেছিলেন। ঘটনাবহুল জীবন নিয়ে এই সুফি দরবেশ পুণ্যভূমি সিলেটের আম্বরখানা এলাকায় সমাহিত রয়েছেন।

ভিডিও : “বাবা শাহজালাল” গানের ভিডিও

আপনার মন্তব্য

আলোচিত