COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,593,132

Cases

95,023

Deaths

353,344

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বিনোদন ডেস্ক

১৭ মার্চ, ২০২০ ২৩:১১

আমেরিকা থেকে ফিরেই কোয়ারেন্টাইনে শাওন

বিনোদন জগতেও আঘাত হেনেছে করোনা। প্রথম সিনেমা মুক্তি পিছিয়ে দিয়েছে, এখন বিশ্বেরে অনেক দেশের সিনেমা হল বন্ধ রাখারও ঘোষণা দিয়েছে। বাংলাদেশেও বন্ধ হয়ে গেছে সিনেমা হল।

হলিউডের পর বলিউডও আক্রান্ত করোনায়। এই ভাইরাসে আক্রান্ত হন অস্কারজয়ী মার্কিন অভিনেতা টম হ্যাঙ্কস ও তার স্ত্রী রিটা উইলসন। সম্প্রতি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। আজ জানা গেলো ভারতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারও করোনাভাইরাসের সংক্রমণ রুখতে হোম কোয়ারেন্টাইনে গেছেন।

এবার বাংলাদেশের অভিনেত্রী ও পরিচালক মেহের আফরোজ শাওন নিউইয়র্ক থেকে ফিরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলে জানালেন। তিনি জানান, ব্যক্তিগত কাজে সম্প্রতি নিউইয়র্ক গিয়েছিলেন তিনি। কাজ শেষে ১৬ মার্চ দেশে ফিরেছেন তিনি। আর দেশে এসেই করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে কোয়ারেন্টাইনে রয়েছেন তিনি।

শাওন বলেন, ‘বেশ আগে প্রতিশ্রুতি দেয়া একটি বইমেলায় অংশ নিতে আমেরিকায় গিয়েছিলাম। ওয়াশিংটনে প্রকোপ থাকলেও নিউইয়র্কে করোনাভাইরাসের প্রকাশ পায়নি তখনও। ভাইরাসটির সংক্রমণ বাড়ার পরপরই আমেরিকার বিভিন্ন স্টেটে সতর্ক বার্তা জারি হয়ে যায়। এই পরিস্থিতিতে দেশে আসি। আমাদের দেশে কোয়ারেন্টাইন’ শব্দটার প্রতি এক অজানা ভীতিতে সবাই। ‘মাত্র ১৪টা দিন নিয়ম মেনে আলাদা থাকলে পরিবারের অন্য সদস্যরা করোনাভাইরাসের সংক্রমনের ঝুঁকিমুক্ত থাকবে’- এই কথা ৪/৫ জনকে বোঝাবার চেষ্টা করে সম্পূর্ণ ব্যর্থ হয়েছি আমি। তবে নিজের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম নিউইয়র্ক থেকে রওনা হওয়ার একদিন আগেই। আব্বু আম্মুর সাথে কথা বলে রেখেছিলাম- তারা দুইজন সায় দিয়েছেন। নিনিত এবং নিষাদ দু’জনকেই বুঝিয়ে বলেছেন। পুত্রদ্বয়ও বিষয়টা সুন্দরভাবেই গ্রহণ করেছে।’

নিজের ফেসবুকে এ বিষয়ে শাওন লেখেন, পরম করুণাময়ের অশেষ কৃপায় গতকাল দেশে ফিরেছি। ঢাকা এয়ারপোর্টে স্বাস্থ্যবিষয়ক সতর্ক অবস্থান দেখে ভালো লাগলেও দুবাই থেকে ফেরার ফ্লাইটে মধ্যপ্রাচ্যের যাত্রীদের গণহারে প্যারাসিটামল কিংবা প্যানাডল খেয়ে ‘জ্বর যেন না ওঠে তাইলে মেশিনে আটকায়ে দিবে’ ধরনের আচরণ খুব আশঙ্কাজনক লেগেছে!

নিজ বাসাতেই তিনি সতর্ক অবস্থান নিয়েছেন জানিয়ে লেখেন, ‘আমি গতকাল থেকে আমার ধানমন্ডির বাসায় সবার থেকে আলাদা (হোম কোয়ারেন্টাইন শব্দটিতে আমারও ভয় লাগে!) আছি। আমার মা’র বাড়িতে থাকা পুত্রদের সাথে ঘণ্টায় ঘণ্টায় ভিডিও কলে কথা হচ্ছে। বাসায় ফেরার পর গতকাল রাতে প্রতিবেশী স্বর্ণা ভাবী জড়িয়ে ধরে শুভেচ্ছা জানাতে চাইলে তাকে বারণ করেছি। তিনি বুঝতে পেরেছেন এবং ৩/৪ হাত দূরে দাঁড়িয়ে খাবার দিয়ে গেছেন। দক্ষিণ হাওয়া’য় আমার বাসার দরজা প্রথমবারের জন্য তালাবন্ধ রাখা হয়েছে!

আমি ভালো আছি। জ্বর, কাশি, গা ব্যথা কিছুই নেই। আপাতত আগামী সাড়ে ১৩ দিন (আধাদিন পার হয়ে গেছে) কি কি করবো তার তালিকা করছি।

১/ বিশ্রাম, ২/ বিশ্রাম, ৩/ বিশ্বের করোনা পরিস্থিতির খবর দেখা, ৪/ বিশ্রাম, ৫/ বাংলাদেশের খবর দেখা, ৬/ আবারও বিশ্রাম, ৭/ নেটফ্লিক্স, ৮/ নেটফ্লিক্স, ৯/ নেটফ্লিক্স, ১০/ বিশ্রাম, ১১/ ফেসবুক স্ক্রল করা, ১২/ ভিডিও কলে আড্ডা, ১৩/ কিঞ্চিৎ লেখালেখির চেষ্টা।’

স্ট্যাটাসের শেষদিকে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সহধর্মীনি সবার উদ্দেশ্যে যোগ করেন, ‘চাইলে আপনারাও কিছু যোগ করতে পারেন তালিকায়। সবাই ভালো থাকবার চেষ্টা করবেন। অন্যদের ব্যাপারেও সচেতন থাকবেন।’

আপনার মন্তব্য

আলোচিত