সিলেটটুডে ডেস্ক

২৩ এপ্রিল, ২০২০ ১৭:০৮

নাট্যব্যক্তিত্ব ঊষা গঙ্গোপাধ্যায় মারা গেছেন

ভারতের বিশিষ্ট নাট্যবক্তিত্ব ঊষা গঙ্গোপাধ্যায় দক্ষিণ কলকাতায় নিজের বাড়িতে ৭৫ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

১৯৪৫ সালে জন্ম ঊষা গঙ্গোপাধ্যায়ের। শৈশব কাটে রাজস্থানে, তারপর কলকাতায় আসা। ছোটবেলা থেকেই নাচ-গান ও নাটকের প্রতি আলাদা টান ছিল তার। ভারতনাট্যমে পারদর্শী ছিলেন। হিন্দি সাহিত্য মাস্টার ডিগ্রি করেন। পরে ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজে শিক্ষকতা করেন ।

২০০৮ সালে শিক্ষকতা থেকে অবসর নেন তিনি। নাট্যকর্মীর পাশাপাশি সমাজকর্মী হিসেবেও জনপ্রিয় ছিলেন।

শিক্ষকতা করতে করতেই ১৯৭৬ সালে নাটকের দল তৈরি করেন ঊষা গঙ্গোপাধ্যায়। কলকাতায় হিন্দি নাটকের ক্ষেত্রে নতুন এক ধারা তৈরি করেন। তার রঙ্গকর্মী গ্রুপ থিয়েটারের মহাভোজ, রুদালি, কোর্ট মার্শাল ও অন্তর্যাত্রার মতো নাটকগুলো প্রশংসা কুড়িয়েছিল। তার অভিনীত ভূমিজা, যশমা ওড়ন, যযাতি, আধে আধুরে, মুদ্রারাক্ষস, আন্ধের নগরী, বেচারা ভগবান, প্রস্তাব, পরিচয়, গুড়িয়া ঘর নাট্যপ্রেমীদের কাছে খুবই জনপ্রিয়।

বিজ্ঞাপন

১৯৮১-৮২ সালে ঊষা পেয়েছেন পশ্চিমবঙ্গ সরকারের শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার, পরপর তিনবার পেয়েছেন পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার। এছাড়া নাট্যক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৯৮ সালে পেয়েছেন উত্তরপ্রদেশ সংগীত নাটক আকাদেমির সফদার হাশমি পুরস্কার ও দিল্লির সংগীত নাটক আকাদেমি পুরস্কার। প্রভা খৈতান পুরস্কার পেয়েছেন ২০০৩ সালে এবং ভারতীয় ভাষা পরিষদের গরিমা সম্মান পেয়েছেন ২০০৪ সালে।

আপনার মন্তব্য

আলোচিত