নিজস্ব প্রতিবেদক

০২ ডিসেম্বর, ২০২০ ২১:৫০

ধীরেশ চন্দ্র সরকারকে নিয়ে টি-শার্ট 'দীপ্তিমান সূর্য'

প্রয়াত শিক্ষাবিদ অধ্যাপক ধীরেশ চন্দ্র সরকারকে নিয়ে টি-শার্ট এনেছে সিলেটের সৃজনশীল পোষাকের প্রতিষ্ঠান 'শ্লোগান'। 'দৃপ্তমান সূর্য' নামের এই টি-শার্টটি শ্লােগান-এর নগরের লামাবাজার শো-রুমে পাওয়া যাচ্ছে।

অধ্যাপক ধীরেশ চন্দ্র সরকার সিলেট মুরারীচাঁদ (এমসি) কলেজের অধ্যক্ষ হিসেবে অবসর নেন। গণিতের জনপ্রিয় এই শিক্ষক গতবছরের ২৯ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

দীর্ঘদিন থেকেই বরেণ্য বক্তিবর্গ ও সিলেটের নানা ঐতিহ্য নিয়ে টিশার্ট তৈরি করে আসছে শ্লোগান। সামাজিক দায়বদ্ধতা ও সৃজনশীলতার মিশেলে তৈরি এসব পোষাক ইতোমধ্যে নগরবাসীর দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছেন।

অধ্যাপক ধীরেশ চন্দ্র সরকারকে নিয়ে টি-শার্টটির ডিজাইন করেছেন শিল্পী অরূপ বাউল। তিনি বলেন, কৃতি এই মানুষটির প্রতি শ্রদ্ধা জানানো এবং তার স্মৃতি ধরে রাখার পরিকল্পনা থেকেই এ টি-শার্টটি করা হয়েছে। আজীবন তিনি সূর্যের ন্যায় আলো ছড়িয়ে গেছেন। এই অঞ্চলকে শিক্ষার আলোয় আলোকিত করার চেষ্টা করেগেছেন। তাই তাকে 'দীপ্তিমান সূর্য' হিসেবে অভিহিত করা হয়েছে।

শ্লোগানের উদ্যোক্তা্রা জানান, কেবল ব্যবসা নয়, সমাজের প্রতি দায়বদ্ধতার বহিঃপ্রকাশ থাকে তাদের  পোষাক-ব্যাগসহ বিভিন্ন ডিজাইনে। অধ্যাপক ধীরেশ চন্দ্র সরকারকে নিয়ে টি-শার্ট সেই ধারাবাহিকতারই একটি অংশ।

জানা যায়, শিক্ষাবিদ ধীরেশ চন্দ্র সরকার ১৯৮১ সালে এমসি কলেজে গণিত বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সহকারী অধ্যাপক হিসেবে বদলি হন সিলেট সরকারি কলেজে। এরপর সহযোগী অধ্যাপক হিসেবে আবার এমসি কলেজে যোগ দেন। পরবর্তীতে দিনাজপুর সরকারি কলেজে যোগদান করেন। পদোন্নতি পেয়ে তিনি আবারও এমসিতে আসেন। উপাধ্যক্ষ হিসেবে তিনি সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ থেকে আবারও এমসি কলেজে যোগদান করেন। এখানে গণিত বিভাগের প্রধান ছিলেন তিনি। অধ্যক্ষ হওয়ার পর ২০১৪ সালের ৫ মে অবসরে যান।  

আপনার মন্তব্য

আলোচিত