রিপন দে

১৩ এপ্রিল, ২০১৯ ১৪:৫৭

যে সাপের বিষে মানুষের মৃত্যু হয় না

খয়েরি ফণিমনসা দেখতে অদ্ভুত সুন্দর একটি সাপ। দেশে যত সাপের দেখা মিলে তার মধ্যে এই সাপটি অন্যতম। এদের বিষ আছে তবে তা মানুষের মৃত্যুর জন্য পর্যাপ্ত না। শুধু শিকারকে সাময়িকভাবে তারা অবশ করতে পারে।

গহীন বনের ঝোপঝাড়ে এদের বসবাস। বিড়ালের মত সুন্দর চোখ বলে খয়েরি ফণিমনসার ইংরেজি নাম- Tawny Cat Snake এবং বৈজ্ঞানিক নাম Boiga ochracea। এরা Colubridae গোত্রের সদস্য।

শিকারের আশায় বনের ঝোপ অথবা ছোট আকারের গাছের ওপর বসে থাকতে দেখা যায়। নিশাচর এ সাপ বনের প্রান্তে বা রাস্তার ধারের গাছে বসে থাকে শিকার ধরার আসায়। এরা সাধারণ ৩ থেকে ৫ ফুট লম্বা হয়।

এদের দেহ কিছুটা চ্যাপ্টা এবং মসৃণ দেহ। মুখের আঁশগুলো সাদাটে বা হলদেটে। মুখ ভোতা এবং ঘাড় মাথার তুলনায় সরু তবে লেজ চিকন ও লম্বা। লাল রঙের চোখ আকারে বেশ বড়। এদের প্রিয় খাদ্য হচ্ছে গিরগিটি, ছোট পাখি, পাখির ডিম বা ইঁদুর জাতীয় প্রাণী।

পাহাড়ি সবুজ বনে এদের বসবাস। বাংলাদেশে লাউয়াছড়া জাতীয় উদ্যান, সাতছড়ি, রেমা কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য, কাপ্তাই উদ্যানে সাধারণত এদের দেখা মিলে। বাংলাদেশ ছাড়াও হিমালয় পর্বতমালার কিছু অংশে, নেপাল, ভূটান, মিয়ানমার এবং ভারতের কয়েকটি বনাঞ্চলে এদের পাওয়া যায়।

এরা নির্বিষ হলেও কিছুটা বিষ আছে তবে মানুষের জন্য ক্ষতিকর নয়। খয়েরি ফণিমনসা সাপের মুখ থলিতে যে বিষ আছে সেটা দিয়ে এরা শিকারকে অবশ করে এবং খাদ্যদ্রব্য হজমে সাহায্য করে। এদের বিষের পরিমাণ একজন মানুষের ক্ষতি করার জন্য যথেষ্ট নয়। এরা ওঁত পেতে শিকার ধরলেও মাঝে মাঝে ঝোপে লুকিয়ে থেকে নিজের সরু লেজ মাটিতে কাঁপায়, যা দেখে গিরগিটি পোকামাকড় মনে করে খেতে আসে আর খপ করে তারা তা ধরে ফেলে।

বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী আদনান আজাদ আসিফ বলেন, বলা যেতে পারে এটা দেশের অন্যতম সেরা সুন্দর সাপ। এর চোখ খুবই সুন্দর যা সহজেই আকৃষ্ট করে ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও প্রাণী বিশেষজ্ঞ মনিরুল এইচ খান জানান, দেশে তিন প্রজাতির ফণিমনসা সাপ পাওয়া যায় তবে তার সবগুলাই বিষমুক্ত। সামান্য যে বিষ আছে তা দিয়ে সে শিকারকে অচেতন করে তবে মানুষের কিছু হয় না। কিন্তু মানুষ এ বিষয়টি না জানার কারণে এই সাপকে বিষাক্ত ভেবে মেরে ফেলে। পরিবেশের কথা চিন্তা করে সাপকে রক্ষা করা জরুরী সেই সাথে মানুষকেও সচেতন করতে হবে।

আপনার মন্তব্য

আলোচিত