সিলেটটুডে ডেস্ক

২৮ জুন, ২০১৬ ১৭:২৭

মঙ্গলগ্রহে সবজি চাষ নিয়ে গবেষণা

মঙ্গলসদৃশ মাটিতে জন্মানো সবজি খাওয়া নিরাপদ। মঙ্গল গ্রহের মাটিতে যদি শাকসবজি উৎপাদন করা যায়, তা খাওয়া কি মানুষের জন্য নিরাপদ হবে? সম্প্রতি বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেন। পৃথিবীতেই মঙ্গলসদৃশ মাটিতে তাঁরা কয়েক ধরনের সবজি উৎপাদন করেন। তাঁদের দাবি, এগুলো মানুষের জন্য নিরাপদ।

নেদারল্যান্ডসের ওয়াগেনিজেন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গ্রিনহাউজ পদ্ধতি ব্যবহার করে মঙ্গল গ্রহের মতো পরিবেশ তৈরি করেন এবং তাতে উৎপাদিত চার রকমের সবজি নিরাপদ হিসেবে ঘোষণা করেছেন।

এ ধরনের মাটিতে ক্যাডমিয়াম, তামা, সিসার মতো ভারী ধাতু থাকায় তা সবজিকে বিষাক্ত করে তুলতে পারে বলে এত দিন ধারণা করছিলেন গবেষকেরা। মোট ১০ ধরনের সবজির মধ্যে চার ধরনের সবজিতে কোনো বিষ পাননি। এর মধ্যে রয়েছে মুলা, মটর, রাই ও টমেটো। এর মধ্যে অ্যালুমিনিয়াম, তামা, লোহা, ম্যাংগানিজ, জিঙ্ক, আর্সেনিক, ক্যাডমিয়াম, ক্রোম, নিকেল কিংবা সিসার মতো উপাদান থাকলেও তা ক্ষতিকর হতে পারে এমন স্তর পর্যন্ত পৌঁছায়নি।

গবেষক উইগার উয়েমলিংক বলেন, ‘চমৎকার এই ফলাফল দারুণ আশাব্যঞ্জক। আমরা চার ধরনের সবজি খেতে পারি। এগুলোর স্বাদ চেখে দেখতে আমি উৎসাহী।’

এই গবেষক আরও বলেন, যত বেশি সম্ভব ফসল উৎপাদনের বিষয়টি পরীক্ষা চালানো দরকার। এতে মঙ্গলে বসবাসকারীরা বিভিন্ন ধরনের খাবার খাওয়ার সুযোগ পাবে। এ সবজিগুলোর ভিটামিন ও অন্যান্য পুষ্টিগুণও পরীক্ষা করে ইতিবাচক ফল পাওয়া গেছে।
তথ্যসূত্র: পিটিআই।

আপনার মন্তব্য

আলোচিত