সিলেটটুডে ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:০৫

যেভাবে মোবাইল ফোনে শক্তিশালী নেটওয়ার্ক পাবেন

জরুরি একটি ফোন কল করা প্রয়োজন। কিন্তু নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না। এরকম সমস্যা প্রায়ই হয়ে থাকে। আবার কোনও কোনও সময় নেটওয়ার্ক দুর্বল হওয়ার কারণে ভালোভাবে কথাও বলা যায় না।

মোবাইল ফোন এমন একটি ডিভাইস যা আমাদের যোগাযোগ ব্যবস্থায় বিরাট পরিবর্তন নিয়ে এসেছে। এই যন্ত্রটির মাধ্যমে আমরা একে অন্যের সঙ্গে আগের চেয়ে অনেক বেশি সম্পর্কযুক্ত। কিন্তু কিছু কিছু সময় নেটওয়ার্কের কারণে ডিভাইসটি তার নির্ধারিত কাজ সঠিকভাবে করতে পারে না। তাই এই সমস্যা সমাধানের জন্য আমাদের কিছু কাজ করতে হবে। আসুন দেখে নিই শক্তিশালী নেটওয়ার্ক পেতে কী করতে হবে-

১. আপনি যদি প্রথমবারের মতো এই সমস্যার মুখোমুখি হয়ে থাকেন তাহলে বুঝতে হবে সমস্যাটি হয়তো গুরুতর নয়। বিশেষ জটিল কোনও সমস্যার কারণে এমনটি হচ্ছে না। তাই শুধু ফোনটি বন্ধ করে আবার চালু করলেই এই সমস্যার সমাধান মিলতে পারে।

কেননা ফোন বন্ধ করে আবার চালু করলে সেটা নেটওয়ার্ক কানেকশনের জন্য অন্য টাওয়ার খুঁজতে থাকে। তারপর যে টাওয়ারে শক্তিশালী সিগন্যাল পায় সেটাতেই ডিভাইসটি সংযুক্ত হয়। এরোপ্লেন মোডও অনেকটা এই কাজ করতে পারে।

২. আপনি ফোনটি কিভাবে ধরে কথা বলছেন সেটাও একটা গুরুত্বপূর্ণ বিষয়। হাতে যদি অ্যান্টেনা ঢেকে যায় তাহলে নেটওয়ার্ক দুর্বল হয়ে যাবে। তখন আপনি কথা ভালোভাবে শুনতে পাবেন না কিংবা আপনার কথা অন্যজন ভালোভাবে শুনতে পাবে না। এজন্য নেটওয়ার্ক সমস্যা হলে ফোনটিকে আরেকভাবে ধরার চেষ্টা করুন।

দেওয়াল কিংবা বাসার ছাদ নেটওয়ার্ক দুর্বল করে দিতে পারে। সেজন্য ঘরের ভেতরে থাকলে বাইরে যেতে হবে। ঘরের বাইরে না গিয়ে জানালা খুলে দিলেও এই সমস্যার সমাধান হয়ে থাকে।

৩. মাঝে মাঝে কিছুটা হাঁটলে নেটওয়ার্ক সমস্যা দূর হয়ে যায়। অনেক সময় অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস নেটওয়ার্ক সিগন্যালে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। সেজন্য হাঁটলে সেই প্রতিবন্ধকতা দূর হয়ে যায়।

৪. আপনি যদি কখনও নেটওয়ার্ক টাওয়ার থেকে অনেক দূরে অবস্থান করেন তাহলে সিগন্যাল দুর্বল হবে এটাই স্বাভাবিক। এমনকি নেটওয়ার্ক সিগন্যাল না-ও থাকতে পারে। সেক্ষেত্রে আপনি যদি একেবারেই ফাঁকা জায়গায় থাকেন তাহলে লোকালয়ের দিকে যাওয়ার চেষ্টা করুন। এছাড়া উঁচু জায়গায় দাঁড়ালে সিগন্যাল পাওয়ার সম্ভাবনা থাকে।

৫. নেটওয়ার্ক টাওয়ারের পাশে থাকার পরও আপনি যদি প্রায়ই দুর্বল সিগন্যাল পান তাহলে বুঝতে হবে সেটা আপনার ফোনের সমস্যা। হয়তো এর অ্যান্টেনা দুর্বল কিংবা অন্যকোনও সমস্যা আছে। এক্ষেত্রে ফোন সেট পরিবর্তন করা হলো সবচেয়ে ভালো সমাধান।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আপনার মন্তব্য

আলোচিত