নিউজ ডেস্ক

২১ ডিসেম্বর, ২০১৬ ১৬:২১

প্রিয়জনকে চুমুর অনুভূতি দেবে ‘কিসেঞ্জার’

প্রেমিক প্রেমিকাদেরকে ইন্টারনেটের মাধ্যমে চুমুর অনুভূতি দিতে ‘কিসেঞ্জার’ নামে নতুন ডিভাইস তৈরি করেছে গবেষক দল।

কিসেঞ্জার এমন একটি যন্ত্র যার মাধ্যমে যুগলরা ইন্টারনেটের মাধ্যমে পরস্পরকে চুমু দিতে পারবেন। কিস এবং ম্যাসেঞ্জার শব্দদুটির সমন্বয়ে এই কিসেঞ্জার ডিভাইসটির নাম করন করা হয়েছে। গত কয়েকবছর ধরে বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারের বিষয় ছিল এটি।

অনলাইনে কথা বলা এবং একজন আরেকজনকে দেখতে পারলেও স্পর্শ করতে পারেন না তারা। তাই কেউ তার সঙ্গীকে চুমু দিতে চাইলে এতদিন তা ইমোজি’র মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু নতুন ডিভাইসের মাধ্যমে তারা ইন্টারনেটের মাধ্যমে চুম্বন আদানপ্রদান করতে পারবেন বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

মূলত এটি একটি উজ্জ্বল রঙের ফাঁপা পাত্রের মতো যা স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যায়। যার তলায় একটি আমন্ত্রণের প্লাস্টিক প্যাড যুক্ত আছে।
যখন আপনি এতে ঠোঁট লাগাবেন প্যাডটি প্রেশার পয়েন্ট অনুভব করবে এবং আপনার সঙ্গী বা সঙ্গিনীর ফোনে সংবেদনা প্রেরণা করবে।

ডিভাইসটির স্রষ্টারা বলেছেন, এটি এর ইউজারদেরকে মেশিনভিত্তিক স্পর্শ লাভে সহায়তা করবে। আর এটি মূলত যুগলদেরকে টার্গেট করে বানানো হলেও রোমান্টিক সম্পর্কের বাইরেও এটির ব্যবহার সম্ভব। বাবা-মায়েরাও তাদের সন্তানদেরকে ঘরের বাইরে থাকা অবস্থায় চুমু দেওয়ার জন্য এটি ব্যবহার করতে পারবেন।

ইউনিভার্সিটি অফ লন্ডনে অনুষ্ঠিত ‘লাভ অ্যান্ড সেক্স উইথ রোবটস’ শীর্ষক সভায় ডিভাইসটির প্রস্তুতকারী দলের সদস্য এমা ইয়ান ঝ্যাং বলেন, “এটি আমাদের জন্য সম্পর্কের অন্তরঙ্গতা এবং বন্ধন ধরে রাখার একটি উপায়।” তিনি আরো বলেন, “চুম্বন হল অন্তরঙ্গতা এবং অনুভূতি প্রকাশের সরাসরি এবং সার্বজনীন অভিব্যক্তি।”

চাপ ধারণকারী সেন্সরের মাধ্যমে কাজ করে কিসেঞ্জার। অ্যাপের মাধ্যমে ডিভাইসটি চুম্বনের তথ্য ধারণ করে অপর ডিভাইসে তা পুনরায় সৃষ্টি করে। অ্যাপটিতে ভিডিও কলিংয়ের সুবিধাও রয়েছে।

এছাড়া গবেষক দলটি কিসেঞ্জারের মাধ্যমে শরীরের ঘ্রাণ প্রেরণের পদ্ধতি উদ্ভাবনের চেষ্টাও করে যাচ্ছেন। যাতে যুগলরা পরস্পরকে চুমু দেওয়ার সময় নিজেদের শরীরের ঘ্রাণও অনুভব করতে পারেন।

আপনার মন্তব্য

আলোচিত