Advertise

অনলাইন ডেস্ক

০৯ এপ্রিল, ২০২০ ১২:২৬

জুম ব্যবহারে গুগলের নিষেধাজ্ঞা

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ এর গণসংক্রমণ ঠেকাতে বিশ্বব্যাপী জারি করা লকডাউনের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠা ভিডিও কনফারেন্সের অ্যাপ্লিকেশন জুম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে টেক জায়ান্ট গুগল।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) এ খবর জানিয়েছে বাজফিড।

বাজফিড জানিয়েছে, গুগলের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অ্যালফাবেট করপোরেশন তার কর্মীদের এক ইমেইলের মাধ্যমে জানিয়েছে নিরাপত্তা হুমকির কারণে তারা যেনো ভিডিও কনফারেন্সের অ্যাপ্লিকেশন জুম ব্যবহার থেকে বিরত থাকে। এবং আরও জানিয়েছে, গুগলের পক্ষ থেকে তার কর্মীদের দেওয়া ল্যাপটপ ও ডেস্কটপগুলোতে স্বয়ংক্রিয়ভাবে জুম অ্যাপ্লিকেশন ইনস্টল করে দেওয়া হয়েছে।

এদিকে গুগলের মুখপাত্র হোসে কাস্টানেডা বাজফিডকে জানিয়েছেন, তাদের অনেক কর্মী ওয়ার্ক ফ্রম হোমের সময় করপোরেট কম্পিউটারগুলোতে জুম ব্যবহারের চেষ্টা করেছিলেন বলে সাইবার সিকিউরিটি শাখা থেকে জানানো হয়েছে। কিন্তু জুম গুগলের নিরাপত্তা মানের সঙ্গে মানানসই না হওয়ায় কর্মীদের এই অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

অন্যদিকে, ২০১৯ সালে বাজারে আসলেও ২০২০ সালের মার্চ থেকে হঠাৎ জনপ্রিয় হওয়া শুরু করে জুম। ১০ মিলিয়ন থেকে বেড়ে এর ব্যবহারকারীর সংখ্যা ২০০ মিলিয়নে পৌঁছে যায়।

মাদারবোর্ড নামের একটি টেক পত্রিকা জানিয়েছে, আইওএসে জুম অ্যাপ্লিকেশন ব্যবহার করলে ব্যবহারকারীর তথ্য ফেসবুকের কাছে চলে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত