Advertise

অনলাইন ডেস্ক

১৩ মে, ২০২০ ১২:১০

বাঙালি বিজ্ঞানীর কোভিড ক্যালকুলেটর জানাবে মৃত্যুঝুঁকি

করোনাভাইরাসে কোনো ব্যক্তির মৃত্যুঝুঁকি কতটুকু, সে বিষয়ে সতর্ক করতে একটি অনলাইন ক্যালকুলেটর তৈরি করেছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ বিজ্ঞানী ডা. অমিতাভ ব্যানার্জি এবং তার এক সহকর্মী। তার নেতৃত্বে ক্যালকুলেটরটি তৈরি করতে সাহায্য করেছেন আরেক বিজ্ঞানী লরা পাসিয়া। খবর : দ্য সান

অমিতাভ ব্যানার্জি স্ত্রী এবং মেয়েকে নিয়ে লন্ডনে থাকেন। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ক্লিনিকাল ডেটা সায়েন্সের সহযোগী অধ্যাপক। ভারতের অমৃত ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্সে কিছুদিন শিক্ষকতা করেছেন।

প্রজেক্টের প্রধান গবেষক অমিতাভ এ বিষয়ে বলেন, ‘ব্রিটেনের বিভিন্ন হাসপাতালের রোগীদের বিভিন্ন অবস্থা বিশ্লেষণ করে আমরা ক্যালকুলেটরটি তৈরি করেছি। কোন বয়সীর কোন লক্ষণ থাকলে মৃত্যুঝুঁকি কেমন সেটি বিশ্লেষণ করা হয়েছে। আমরা মনে করি, এখান থেকে একজন মানুষ সচেতন হতে পারবেন। তাতে সামগ্রিক মৃত্যুহার কমবে। এ ধরনের ক্যালকুলেটর এই প্রথম তৈরি হল। আমরা বিভিন্ন হাসপাতাল এবং চিকিৎসকদের এটি দিতে চাই। আমাদের ক্যালকুলেটরে ১ বছরের ঝুঁকি জানা যাবে।’

বিজ্ঞাপন

ক্যালকুলেটরটি ব্রিটিশ রোগীদের ডেটা বিশ্লেষণ করে তৈরি হলেও অমিতাভ বলছেন গোটা পৃথিবীর মানুষ যাতে এটি ব্যবহার করতে পারেন সেই চেষ্টা চলছে। এ জন্য এটিকে সহজে ব্যবহার উপযোগী করার চেষ্টা চলছে।

দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালকুলেটরে ঢুকে অ্যাকাউন্টের মাধ্যমে বয়স, লিঙ্গ এবং স্বাস্থ্য বিষয়ক তথ্য দিলে মৃত্যুঝুঁকি বের হবে।

ক্যালকুলেটরটির ওয়েবসাইটে ঢুকে দেখা গেছে, এটিকে অ্যাপ বলা হচ্ছে। ওয়েবসাইটে বিভিন্ন উপসর্গের ক্যাটাগরি দিয়ে ব্যবহার করা গেলেও গুগল প্লেস্টোরে এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া যায়নি।

ওয়েবসাইট থেকে জানা গেছে, ক্যালকুলেটরটি প্রাথমিকভাবে গবেষকদের টার্গেট করে বানানো হয়েছে। সাধারণ মানুষ যেন আরও সহজে ব্যবহার করতে পারেন, সেই চেষ্টা চলছে।

আপনার মন্তব্য

আলোচিত