আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন, ২০২০ ১৩:২৬

যুক্তরাষ্ট্রে কলম্বাসের ভাস্কর্য ভাঙচুর

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনে অবস্থিত আমেরিকা'র 'আবিষ্কারক' হিসেবে খ্যাতি পাওয়া ক্রিস্টোফার কলম্বাসের ভাস্কর্য ভাঙচুরের ঘটনা ঘটেছে।

বুধবার (১০ জুন) স্থানীয় সময় সকালে বোস্টন শহরের আটলান্টিক অ্যাভিনিউয়ে স্থাপন করা ওই ভাস্কর্যের মাথা ভাঙা অবস্থায় ক্যামেরাবন্দি করা সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে বোস্টনের পুলিশ বলছে, জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে জোরদার হওয়া পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী 'ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্টে'র জের ধরে এই ভাঙচুরের ঘটনা ঘটানো হতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী ঘটনাস্থলটিকে ‘ক্রাইম সিন’ হিসেবে চিহ্নিত করে রেখেছে।

আনুষ্ঠানিক সূত্রগুলো দাবি করে, ১৪৯২ সালের ১২ অক্টোবর আমেরিকা 'আবিষ্কার' করেন ইতালির নাগরিক ক্রিস্টোফার কলম্বাস। স্পেনের তৎকালীন রানির অর্থানুকূল্যে এ ভূখণ্ডে অবতরণ করেন তিনি। তবে আমেরিকার একক আবিষ্কারক হিসেবে কলম্বাসের নাম ক্রমেই ম্রিয়মাণ হয়ে পড়ছে খোদ আমেরিকাতেই। সমালোচকদের অনেকেই তাকে আমেরিকায় 'ইউরোপীয় উপনিবেশবাদের হোতা' এবং স্থানীয় আদিবাসীদের ওপর চালানো 'গণহত্যার অগ্রদূত' হিসেবে আখ্যায়িত করে থাকেন।

অন্যদিকে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জেরে যুক্তরাষ্ট্রে জোরদার হওয়া পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী 'ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট' চলাকালীন (বিশেষ করে অশ্বেতাঙ্গ তরুণদের মধ্যে) কলম্বাসবিরোধী মনোভাব জোরালো হয়েছে।

এর আগে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ড এলাকায় কলম্বাসের আরও একটি ভাস্কর্যে আগুন ধরিয়ে দেয় অজ্ঞাতনামা কয়েকজন। ভাঙচুর ও অগ্নিসংযোগের পর ভাস্কর্যটি লেকের পানিতে ফেলে দেয় তারা।

উল্লেখ করা যায় যে, ২০০৬ সালেও একবার বোস্টন শহরের এই কলম্বাস ভাস্কর্যটির মাথা ভেঙে দেওয়া হয়। এছাড়াও ২০১৫ সালের জুন মাসে ভাস্কর্যটির মূলবেদীতে লিখে দেওয়া হয় 'ব্ল্যাক লাইভস ম্যাটার'।

আপনার মন্তব্য

আলোচিত