সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ অক্টোবর, ২০১৫ ১২:০৯

দক্ষিণ আফ্রিকায় ‘প্রতারণার’ দায়ে অভিযুক্ত গান্ধীর প্রপৌত্রী

ভুয়া কাগজপত্র দেখিয়ে দক্ষিণ আফ্রিকার একটি বেসরকারি হাসপাতালের জন্য বিছানা সরবরাহের অনুদান জোগাড় করে দেওয়ার প্রতারণার দায়ে অভিযুক্ত হয়েছেন ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর প্রপৌত্রী (নাতির মেয়ে) আশিসলতা রামগোবিন।

তার বিরুদ্ধে দুই শিল্পপতির সঙ্গে ৮ লাখ ৩১ হাজার ৩৮০ ডলার মূল্যমানের আর্থিক প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রতারণা অনুসন্ধান সংস্থা ‘হক্স’ এর প্রধান ব্রিগেডিয়ার হাংওয়ানি মুলাউদজি গণমাধ্যমকে জানান, গান্ধীর বংশধরের হেফাজত থেকে বেশ কয়েকটি ভুয়া রসিদ ও নথিপত্র উদ্ধার করা হয়েছে। উদ্ধার হয়েছে তিনটি কন্টেইনার বোঝাই চাদর। অভিযোগ রয়েছে, এসব নকল নথি দেখিয়ে দুই বিনিয়োগকারীর কাছে নিজের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করেছিলেন আশিসলতা।

হাংওয়ানির দাবি, ভুয়া কাগজপত্র দেখিয়ে বেসরকারি হাসপাতাল গ্রুপ ‘নেটকেয়ার’ এর জন্য বিছানা সরবরাহের অনুদান জোগাড় করেন গান্ধীর প্রপৌত্রী। এরপর ভারত থেকে জাহাজে কন্টেইনার বোঝাই বিছানা আমদানি করেন তিনি।

আশিসলতার বিরুদ্ধে এস আর মহারাজ নামে দক্ষিণ আফ্রিকার এক শিল্পপতির কাছ থেকে ৬২ লাখ র‌্যান্ড (দক্ষিণ আফ্রিকান মুদ্রা) নেয়ার অভিযোগ রয়েছে। বিনিয়োগ করা অর্থের বিপরীতে মোটা অংকের সুদ মিলবে বলে মহারাজকে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

ওই অর্থ বিভিন্ন শুল্ক মেটাতে খরচ করা হবে বলে জানিয়েছিলেন আশিসলতা। একই কৌশলে অন্য এক বিনিয়োগকারীর কাছ থেকে ৫২ লাখ র‌্যান্ড অগ্রিম আদায় করেছিলেন তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় থাকাকালীন ভারতের জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধীসৃষ্ট ঐতিহাসিক ফিনিক্স চুক্তিপত্র উদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা বিখ্যাত মানবাধিকার কর্মী ইলা গান্ধী এবং মেওয়া রামগোবিনের সন্তান আশিসলতা।

আপনার মন্তব্য

আলোচিত