আন্তর্জাতিক ডেস্ক

২৮ মার্চ, ২০২২ ১২:৩০

অস্কার ২০২২: সেরা অভিনেত্রী জেসিকা চ্যাস্টেইন

৯৪তম অস্কারে সেরা অভিনেত্রী শাখায় পুরস্কার জিতলেন জেসিকা চ্যাস্টেইন। ‘দ্য আইস অব টেমি ফেই’ ছবিতে খ্রিষ্টান ধর্মের প্রচারণা করা টিভি ব্যক্তিত্ব ট্যামি ফেই বাকারের চরিত্রে স্মরণীয় অভিনয় করেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন গতবারের সেরা অভিনেতা স্যার অ্যান্থনি হপকিন্স।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের এবারের আসরে সেরা অভিনেত্রী শাখায় ছিল ব্যাপক সাসপেন্স। সবার মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। অবশ্য ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস এবং স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস জিতে কিছুটা এগিয়ে ছিলেন জেসিকা চ্যাস্টেইন। সেজন্য সোনালি মূর্তি তার হাতেই উঠবে বলে ধারণা করা হচ্ছিল।

সেরা অভিনেত্রী শাখায় জেসিকা চ্যাস্টেইনের প্রতিদ্বন্দ্বী ছিলেন অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার), নিকোল কিডম্যান (বিইং দ্য রিকার্ডোস), পেনেলোপি ক্রুজ (প্যারালাল মাদারস) এবং ক্রিস্টেন স্টুয়ার্ট (স্পেন্সার)।

২০১২ সালে ‘দ্য হেল্প’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী এবং ২০১৩ সালে ‘দ্য হার্ট লকার’ ছবির সুবাদে সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পেয়েছিলেন জেসিকা চ্যাস্টেইন। তবে এবারই প্রথম অস্কার জিতলেন তিনি। ‘দ্য আইস অব টেমি ফেই’ সহ-প্রযোজনা করেছেন ৪৫ বছর বয়সী এই তারকা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ২৭ মার্চ রাতে (বাংলাদেশ সময় ২৮ মার্চ সকাল ৭টা) শুরু হয় এই আয়োজন। হলিউডে ২০২১ সালের সেরা কাজগুলোকে সম্মান জানানো হচ্ছে এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে। ৯৪তম অস্কারে ২৩টি শাখায় পুরস্কার প্রদান করেছেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। সংস্থাটির সব ভোটার মিলে বিজয়ীদের নির্বাচন করেছেন।

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি, স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, চলচ্চিত্র সম্পাদনা, রূপসজ্জা ও চুলসজ্জা, মৌলিক আবহ সংগীত, শিল্প নির্দেশনা এবং শব্দ শাখার পুরস্কার বিতরণ করা হয় মূল অনুষ্ঠান শুরুর আগে। আটটি শাখায় বিজয়ীদের নাম ঘোষণা করেন অভিনেতা জশ ব্রোলিন ও জেসন মোমোয়া।

আপনার মন্তব্য

আলোচিত